একনেকে প্রস্তাব অনুমোদন

হাতিরঝিল-ডেমরা মহাসড়ক চার লেনের হচ্ছে

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভা অনুষ্ঠিত হয়। ছবি : ফোকাস বাংলা

রাজধানীর হাতিরঝিল- ডেমরা মহাসড়ক চার-লেনের হচ্ছে। একই সঙ্গে নারায়ণগঞ্জ লিংক রোড ছয় লেনে উন্নীত করা হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আজ মঙ্গলবার এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সম্মেলন কক্ষে এ সভায় আজ রোববার একনেকের এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ওই তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজকের একনেক সভা চার হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে  নয়টি প্রকল্প অনুমোদন করেছে। অনুমোদিত প্রকল্পগুলো হলো- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন রংপুর সিটি করপোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় প্রকল্প, রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ প্রকল্প ও ভাণ্ডাল জুড়ি পানি সরবরাহ প্রকল্প। নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং প্রকল্প।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে নারায়ণগঞ্জ লিংক সড়ক (সাইনবোর্ড-চাষাড়া) ৬ লেনে উন্নীতকরণ প্রকল্প ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে হাতিরঝিল-রামপুরা সেতু-বনশ্রী-শেখেরজায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক (চিটাগাংরোড মোড় এবং তারাবো লিংক মহাসড়কসহ) চার-লেনে উন্নীতকরণ প্রকল্প।

কৃষি মন্ত্রণালয়ের অধীন আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার ও ছাতক উপজেলার আওতাধীন সুরমা নদীর ডান তীরে অবস্থিত দোয়ারাবাজার উপজেলা পরিষদ কমপ্লেক্স, রক্ষীবাউর ও বেতুরা এলাকায় নদী তীর সংরক্ষণ প্রকল্প এবং মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদের তীর সংরক্ষণ ও ড্রেজিং প্রকল্প।      

বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি. শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।