বললেন বাণিজ্যমন্ত্রী

হালাল খাদ্য রপ্তানিতে বাংলাদেশ-সিঙ্গাপুর যৌথভাবে কাজ করবে

Looks like you've blocked notifications!
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ বৃহস্পতিবার ‘স্পট লাইট বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনারে ভার্চুয়ালি স্বাগত বক্তব্য দেন। ছবি : সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে হালাল খাদ্যের একটি বড় বাজার সৃষ্টি হয়েছে। আগামী ২০২৩ সালের মধ্যে বিশ্ববাজারে প্রায় ২.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের হালাল পণ্যের বাজার সৃষ্টি হতে পারে। বাংলাদেশ হালাল খাদ্য উৎপাদন করতে সক্ষম। এ ক্ষেত্রে সিঙ্গাপুরের নতুন প্রযুক্তি ও সহযোগিতা হালাল খাদ্য উৎপাদনে সহায়ক হবে। বাংলাদেশ যৌথভাবে হালাল খাদ্য উৎপাদনে অংশীদারত্বের ভিত্তিতে সিঙ্গাপুরের সঙ্গে কাজ করতে পারে।

বাণিজ্যমন্ত্রী আজ বৃহস্পতিবার ‘স্পট লাইট বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনারে ভার্চুয়ালি স্বাগত বক্তব্য প্রদানের পর সিঙ্গাপুরের ট্রান্সপোর্ট অ্যান্ড মিনিস্টার ইন চার্জ অফ ট্রেড রিলেশনস এস. ইসওয়ারানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ববাণিজ্যে নিজেদের অবস্থান শক্তিশালী করতে পেপারলেস ট্রেডে সক্ষমতা অর্জন করছে। এ জন্য বাংলাদেশ ইউএনএ স্ক্যাপ-এ চুক্তি স্বাক্ষর করেছে। বাংলাদেশের ব্যবসায়ীরা এখন ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছে। বাংলাদেশ তথ্য প্রযুক্তিভিত্তিক কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, শিল্প, ব্যবসা-বাণিজ্যে দক্ষতা অর্জন করে নতুন নতুন কর্মক্ষেত্র এবং কর্মসংস্থান সৃষ্টি করছে। সিঙ্গাপুর এ ধরনের অনেক বাণিজ্যচুক্তি সম্পাদন করেছে। সিঙ্গাপুরের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করলে বাংলাদেশ উপকৃত হবে।

এ সময় সিঙ্গাপুরের ট্রেড রিলেশনস মন্ত্রীও যৌথভাবে বাংলাদেশে হালাল খাদ্য উৎপাদন, বাণিজ্য চুক্তি সম্পাদনের অভিজ্ঞতা শেয়ার এবং বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী ভার্চুয়ালি এন্টারপ্রাইজ সিঙ্গাপুর, সিঙ্গাপুর মেন্যুফেকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ হাইকমিশন ইন সিঙ্গাপুর, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি, এফবিসিসিআই এবং বাংলাদেশ বিজনেস চেম্বার অফ সিঙ্গাপুর যৌথভাবে আয়োজিত ‘স্পট লাইট বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন।