হাসপাতালে অনিয়মের বিরুদ্ধে অভিযান চলবে : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ রোববার আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী জাহিদ মালেকসহ অন্যরা। ছবি : এনটিভি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সারা দেশের হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ স্বাস্থ্য কেন্দ্রগুলোর যেখানেই অনিয়ম ও দুর্নীতির সন্ধান পাওয়া যাবে সেখানেই অভিযান চলবে। অভিযান বন্ধ হয়নি। এটি চলমান রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আমরা অনুরোধ করেছি, অভিযানের সময় যাতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করা হয়। 

আজ রোববার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন জাহিদ মালেক। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করলে করোনা টেস্ট নিয়ে জালিয়াতির ঘটনায় গ্রেপ্তার মোহাম্মদ সাহেদ এবং জেকেজির আরিফ চৌধুরী ও ডা. সাবরীনা আরিফের প্রতিষ্ঠানে অভিযান সফল হতো কি না? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের অবস্থান সব সময় দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে। আমরা দুর্নীতি ও অনিয়মকে আশ্রয় ও প্রশ্রয় দেই না।’ 

অভিযান প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, ‘অভিযান শব্দটি নিয়ে আমার আপত্তি আছে। অভিযান তো চলবে পার্বত্য চট্টগ্রামসহ যেসব এলাকায় সন্ত্রাসী আছে তাদের বিরুদ্ধে। হাসপাতালের অনিয়মের বিরুদ্ধে অভিযান নয়, ইনকোয়ারি বা অনুসন্ধান চলতে পারে।’ 

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ সফল করার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সুস্থ্য জাতি গঠনে মায়ের দুধের বিকল্প নেই। করোনা পজেটিভ হওয়া মা তার শিশু সন্তানকে মুখে মাস্ক পরে সতর্কতার সঙ্গে দুধ পান করাতে পারবেন। এতে কোনো অসুবিধা নেই। মায়ের দুধে করোনাভাইরাস নেই। 

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ প্রমুখ। 

সচিব আবদুল মান্নান বলেন, আগামী ২৩ আগস্টের মধ্যে বেসরকারি হাসপাতালগুলোকে লাইসেন্স নবায়নের জন্য সময়সীমা বেধে দেওয়া হয়েছে। এ সময়ের মাধ্যমে নবায়ন না করলে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।