হিলিতে তথ্য বুথ নির্মাণে বিএসএফের বাধা, আমদানি-রপ্তানি বন্ধ

Looks like you've blocked notifications!
হিলি স্থল বন্দর গেটে পাসপোর্টের যাত্রীদের তথ্য সংগ্রহের জন্য বুথ নির্মাণ বন্ধ করে দিয়েছে বিএসএফ। ছবি : এনটিভি

দিনাজপুরের হিলি স্থলবন্দর গেটে ভারত থেকে আসা পাসপোর্টের যাত্রীদের তথ্য সংগ্রহের জন্য বুথ নির্মাণে বাধা দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। রোববার বিকেলে উপজেলা প্রশাসনের নির্দেশে বন্দরের ব্যবসায়ীরা বাঁশ ও পলিথিন দিয়ে এই বুথ নির্মাণকাজ শুরু করে। কিন্তু কিছুক্ষণ পর বিএসএফের বাধায় তা বন্ধ হয়ে যায়। এদিকে বাধা দেওয়ার প্রতিবাদে বিকেল সোয়া ৪টার দিকে ভারত থেকে পণ্য আমদানি বন্ধ করে দেওয়া হয়।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানায়, ভারতে চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনে গিয়ে আটকেপড়া বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের দেশে ফেরার পথে তাদের তথ্য সংগ্রহের জন্য হিলি স্থলবন্দর গেটে বিজিবি সেন্ট্রিপোস্টের দক্ষিণ-পূর্ব পাশে রোববার দুপুর থেকে ২০ বাই ১২ ফুটের তাবু টাঙিয়ে অস্থায়ী একটি বুথ নির্মাণকাজ শুরু করা হয়। কিছুক্ষণ কাজ চলার পর ভারতের হিলি বিএসএফ ক্যাম্পের সদস্যরা বন্দরের গেটে এসে কাজ বন্ধ রাখার জন্য হুমকি দেয়। এ সময় আমাদের শ্রমিকরা ভয়ে কাজ বন্ধ রেখে চলে আসে।

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, ভারতে আটকে থাকা যাত্রীদের দেশে ফিরতে দীর্ঘ ১৪ মাস বন্ধের পর আজ ১৬ মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম চালু হয়েছে। সে কারণে ভারত থেকে আসা যাত্রীদের তথ্য সংগ্রহ থেকে শুরু করে সবকিছু একটি স্থানেই সম্পন্ন করতে সীমান্তের স্থল বন্দর গেটের পাশে অস্থায়ী একটি বুথ নির্মাণকাজ শুরু করে উপজেলা প্রশাসন ও বিজিবি।

মেয়র আরও বলেন, বিকেল সোয়া ৪টার দিকে বিএসএফ অস্থায়ী বুথ নির্মাণকাজে বাধা দিলে তা বন্ধ হয়ে যায়। আমরা আমাদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবেই সেখানে একটি অস্থায়ী বুথ নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। তারা এর কার্যক্রম বন্ধ করে দিয়েছে। তাই যত দিন এর সমাধান না হবে তত দিন ভারতের সঙ্গে এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ এবং যাত্রী পারাপারসহ সব কিছু বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি বিষয়টি নিয়ে বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গেও কথা বলেছি। তারাও একমত হওয়ায় বন্ধের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ব্যাপারে বিজিবির হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আলম হোসেন বলেন, বিজিবির পক্ষ থেকে বিএসএফকে মৌখিকভাবে কয়েকদিন আগেই এই বুথ নির্মাণের কথা জানানো হয়েছিল। সেই সময় বিএসএফ কোনো সমস্যা নেই বলে জানিয়েছিল। আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা এ বিষয়ে ব্যবস্থা নেবে।

এদিকে হঠাৎ করে এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় সীমান্তের ওপারে আটকা পড়েছে বেশ কিছু পণ্যবাহী ট্রাক।