হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

Looks like you've blocked notifications!
হিলি স্থলবন্দর দিয়ে আজ বিকেলে পেঁয়াজ নিয়ে ভারতীয় ট্রাকগুলো পানামা পোর্টে ঢুকেছে। ছবি : এনটিভি

অবশেষে সীমান্তে পাঁচ দিন ধরে আটকে থাকা পেঁয়াজের চালান হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে আসতে শুরু করেছে। আজ বিকেল সোয়া ৩টার দিকে পেঁয়াজ নিয়ে ভারতীয় ট্রাকগুলো বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ বলেন, ‘শুধু গত ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজগুলো ভারত সরকার রপ্তানির অনুমতি দিয়েছে। এ কারণে ২০০ মেট্রিক টন পেঁয়াজ আজ হিলি স্থলবন্দর দিয়ে দেশে আনা হচ্ছে। পাঁচ দিন ধরে সীমান্তে আটকে থাকার কারণে প্রচণ্ড গরমে কিছু পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। আশা করছি বাকি ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি করা হবে।’

এদিকে, গতকাল শুক্রবার রাতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় সীমান্তে আটকে থাকা পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়। ফলে আজ শনিবার বিকেলে থেকে আমদানি শুরু হয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে হিলিসহ সব বন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে বন্দরের ভারত অংশে ২৫০ থেকে ৩০০ পেঁয়াজবোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে। এতে বন্দরের বাজারগুলোতে ৪০ টাকার পেঁয়াজ এক লাফে বেড়ে ৬৫ থেকে ৭০ টাকায় বেচাকেনা হয়।