১০ বছর পর বঙ্গভবন ছাড়লেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

Looks like you've blocked notifications!

বঙ্গভবনের দীর্ঘ অধ্যায় শেষ করে আজ সোমবার (২৪ এপ্রিল) দুপুরে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বঙ্গভবনে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের শেষ কার্যদিবস ছিল গতকাল রোববার।

২০১৩ সালে প্রথমে অস্থায়ী রাষ্ট্রপতি এবং পরে রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি। এর পর দুই মেয়াদে বঙ্গভবনে ১০ বছরেরও বেশি সময় কেটেছে তার। প্রথমবারের মতো এমন সৌভাগ্য লাভ করা ব্যক্তিত্ব  আবদুল হামিদের আজ বিদায় নিলেন। নতুন ইতিহাস গড়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়েছে তাঁকে। 

বিদায় অনুষ্ঠানের শুরুতেই আবদুল হামিদকে বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে দেওয়া হয় গার্ড অব অনার। পরে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে ফুলে সজ্জিত একটি খোলা জিপে ফোয়ারা এলাকা থেকে প্রধান ফটকের দিকে যাত্রা করেন রাষ্ট্রপতি। এ সময় তার গাড়ির সামনে ছিল পুলিশের বিশেষ অশ্বারোহী দল। 

বঙ্গভবনের কর্মকর্তারা গাড়ির সামনে রশি বেঁধে রাষ্ট্রপতির গাড়ি টেনে নিয়ে যান মূল ফটক পর্যন্ত। দুই পাশে বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীরা দাঁড়িয়ে এ সময় সড়কে ফুলের পাপড়ি ছিটিয়ে রাষ্ট্রপতিকে বিদায়ের আয়োজনে অংশ নেন। 

মূল আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর আবদুল হামিদ বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে ভিভিআইপি মোটর শোভাযাত্রায় রওনা করেন নতুন ঠিকানায়। এরপরে বঙ্গভবন ছেড়ে রাজধানীর নিকুঞ্জে নিজ বাড়িতে উঠবেন আবদুল হামিদ। সর্বোচ্চ সম্মান ও রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী আবদুল হামিদকে নিকুঞ্জের বাসায় নিয়ে যাওয়া হয়। এরই মধ্যে ওই এলাকায় নিরাপত্তা জোরদার আর বাইরের মানুষের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে। 

২০১৩ সালের মার্চ মাসে অস্থায়ী এবং ২৪ এপ্রিল প্রথম দফায় দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন কিশোরগঞ্জের সন্তান আবদুল হামিদ। এর পর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি।