২০২১ সালে এক লাখ ২২ হাজার মাদক কারবারি গ্রেপ্তার : স্বরাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আইন প্রয়োগকারী সংস্থা ২০২১ সালে ৯৩ হাজার ১৯০টি মামলায় এক লাখ ২২ হাজার ১৫২ মাদক কারবারিকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েছে। এ নীতি বাস্তবায়নে আইন প্রয়োগকারী সংস্থা মাদক বেচাকেনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারে অভিযান পরিচালনা করে। 

আজ রোববার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদের অধিবেশনে সভাপতিত্ব করেন। 

লিখিত উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘২০২২ সালের আগস্ট পর্যন্ত ৬৬ হাজার ৫৫৪টি মামলা দায়ের ও   ৮৩ হাজার ১২৩ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। মাদক কারবারিদের দমনে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন করা হয়েছে। এ আইনে মাদক অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত, ২০২০)-এর ধারা ৬৩ অনুযায়ীও চারটি কমিটি গঠন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বর্তমানে বহুল অপব্যবহৃত মাদক ইয়াবার প্রবাহ বন্ধে টেকনাফে ২৯ জন জনবল নিয়ে একটি বিশেষ জোন গঠন করা হয়েছে। প্রতিবেশী দেশ থেকে আমাদের দেশে মাদক পাচার হয়। এ কারণে মাদকের প্রবাহ প্রতিরোধে ভারতের সঙ্গে সাতটি ও মিয়ানমারের সঙ্গে এ পর্যন্ত পাঁচটি দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে।