২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার ২১ দশমিক ৫৪ ভাগ শনাক্ত

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে মোট ৭৪৬ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো দুই হাজার ৬৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫৫ হাজার ১৪০ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৫১০ জনের পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ১০৩ জনের। এর মধ্য থেকে দুই হাজার ৬৯৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। যা গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষার ২১ দশমিক ৫৪ ভাগ।

অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৪৭০ জন। এ নিয়ে করোনা থেকে মোট সুস্থ হয়েছে ১১ হাজার ৫৯০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক শূন্য ২ ভাগ। তিনি আরো বলেন, গত ২৪ ঘণ্টায় ৩৭ জন করোনার কারণে মারা গেছেন। যা শনাক্তের বিবেচনায় ১ দশমিক ৩৫ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী নয়জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন,৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন,৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন।

ডা. নাসিমা বলেন, অঞ্চলভিত্তিক হিসাবে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, সিলেট বিভাগে একজন, রংপুর বিভাগে দুজন এবং খুলনা বিভাগে একজন মারা গেছে। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছে ৩১ জন, বাসায় পাঁচজন ও মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে পৌঁছায়। বর্তমানে দেশে ৫৫ হাজার ১৪০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত মোট তিন লাখ ৪৫ হাজার ৫৮৩ জনের করোনাভাইরাসের পরীক্ষা সম্পন্ন হয়েছে।