৬৮ বছর পর জমির দখল বুঝে পেলেন মালিক

Looks like you've blocked notifications!
দিনাজপুরের নবাবগঞ্জে আজ বৃহস্পতিবার দুপুরে লাল পতাকায় খুঁটি গেঁড়ে বুঝিয়ে দেওয়া জমির দখল। ছবি : এনটিভি 

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় আদালতের আদেশে দীর্ঘ ৬৮ বছর পর প্রায় ৫৪ বিঘা জমি বুঝে পেল প্রকৃত মালিক। যে জমির দাম প্রায় ২২ কোটি টাকা। এসব জমির মধ্যে রয়েছে ফসলি ভিটা, বাগানসহ বাড়ির জায়গা।

আজ বৃহস্পতিবার দুপুরে লাল পতাকা টানিয়ে ও ঢাকঢোল বাজিয়ে জমির দখল বুঝিয়ে দেন দিনাজপুর জেলা যুগ্ম জজ আদালতের অ্যাডভোকেট কমিশনার মো. আনোয়ারুল ইসলাম। এ সময় সেখানে নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, উপজেলার পুটিমারা ইউনিয়নের প্রাণকৃঞ্চপুর (চড়ারহাট) গ্রামের মো. সেকেন্দার আলী চৌধুরীর বাবা মৃত আলতাফ হোসেন চৌধুরী পৈত্রিক সূত্রে তাঁর চাচাদের কাছে জমির অংশ দাবি করে ১৯৫৩ সালে আদালতে বাটোয়ারা মামলা করেন। এরপর দীর্ঘ ৬৮ বছর আদালতে মামলা চলে। পরে ২০২১ সালে উচ্চ আদালত থেকে সেকেন্দার আলী গং রায় পান। এই অবস্থায় নবাবগঞ্জ উপজেলার ছোটমাগুরা ও ইটাখুর মৌজায় অবস্থিত ১৭ দশমিক ৬৯ একর জমির সীমানা নির্ধারণ করে গতকাল সেকেন্দার গংদের বুঝিয়ে দেওয়া হয়।

অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম বলেন, ‘আদালতের নির্দেশে আমি মামলায় বিজয়ীদের জমির দখল বুঝিয়ে দিয়েছি। পুলিশের উপস্থিতিতে তাদের জমির দখল বুঝিয়ে দেওয়া হয়।’

জমির প্রকৃত মালিক সেকেন্দার আলী বলেন, ‘দীর্ঘদিন মামলা চলার পর আদালতের রায়ে জমির দখল বুঝে পেয়েছি। এতদিন পর হলেও আমরা জমি ফিরে পেয়ে খুশি হয়েছি।’