ইসি নিয়ে মধ্য জানুয়ারিতে রাষ্ট্রপতির সঙ্গে আ. লীগের বৈঠক

Looks like you've blocked notifications!
বঙ্গভবন। ফাইল ছবি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের ব্যাপারে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে আলোচনার জন্য তৃতীয় পর্যায়ে বঙ্গভবন আরো পাঁচটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, আজ বৃহস্পতিবার আরো পাঁচটি রাজনৈতিক দলের কার্যালয়ের ঠিকানায় আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

প্রেস সচিব জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামী বছরের ৪ জানুয়ারি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এবং বাংলাদেশের সাম্যবাদী দল, ৫ জানুয়ারি কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ (সিপিবি), ৭ জানুয়ারি বিকল্পধারা বাংলাদেশ ও সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সঙ্গে আলোচনা করবেন।

বঙ্গভবন সূত্র জানায়, আগামী বছরের মধ্য-জানুয়ারি পর্যন্ত এই আলোচনা অব্যাহত থাকবে এবং জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হবে।

ইসি গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার জন্য রাষ্ট্রপতি এই উদ্যোগ নেন। গত ১৮ ডিসেম্বর রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে এরই মধ্যে জাতীয় পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু), কৃষক শ্রমিক জনতা লীগ, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট এবং ইসলামী ঐক্যজোটের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে ২ জানুয়ারি জাতীয় পার্টি (মঞ্জু) এবং ৩ জানুয়ারি বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) আলোচনার তারিখ নির্ধারিত রয়েছে।

আগামী বছরের ফেব্রুয়ারিতে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হওয়ার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি এ সংলাপের উদ্যোগ নেন।