হজে গমনেচ্ছুদের প্রাকনিবন্ধন শুরু

Looks like you've blocked notifications!

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান রোববার সরকারি ব্যবস্থাপনায় ২০১৭ সালে হজে গমনেচ্ছু যাত্রীদের প্রাকনিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেছেন।

বাংলাদেশ সচিবালয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় ধর্মসচিব মো. জলিলসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও হাবের নেতারা উপস্থিত ছিলেন।

নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করে ধর্মমন্ত্রী বলেন, সৌদি কর্তৃপক্ষের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার সঙ্গে সমন্বয় সাধন এবং হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ, জবাবদিহি ও গতিশীল করার লক্ষ্যে গত বছর থেকে প্রাকনিবন্ধন পদ্ধতি চালু করা হয়েছে।

‘গত বছর এক লাখ ৪০ হাজার ৯৯৪ জন হজযাত্রী প্রাকনিবন্ধন করেছিলেন। এঁদের মধ্যে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট এক লাখ এক হাজার ৮২৯ জন হজযাত্রী হজে গমন করেন। অতিরিক্ত হজযাত্রীরা ২০১৭ সালের জন্য নিবন্ধিত হয়েছিলেন। এ বছর সেসব হজযাত্রী অগ্রাধিকার পাবেন। গত বছরের তালিকার পর থেকে এ বছর প্রাকনিবন্ধন শুরু হবে।’

ধর্মমন্ত্রী বলেন, এ বছর সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের প্রাকনিবন্ধন কার্যক্রম শুরু হবে ৫৪০২ নম্বর সিরিয়াল থেকে। আর বেসরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের প্রাকনিবন্ধন শুরু হবে এক লাখ ৪০ হাজার ৯৯৫ নম্বর সিরিয়াল থেকে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এ প্রাকনিবন্ধন কার্যক্রম চলতে থাকবে।

হজযাত্রীরা ঢাকার আশকোনা হজ অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রীয় এবং জেলা কার্যালয়, বৈধ এজেন্সির প্রতিনিধি, ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে প্রাকনিবন্ধন করতে পারবেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় নিয়োগকৃত আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড এরই মধ্যে প্রাকনিবন্ধনের প্রয়োজনীয় সফটওয়্যার প্রস্তুত করে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া সম্পন্ন করেছে বলেও জানান মন্ত্রী।

অধ্যক্ষ মতিউর রহমান আরো বলেন, গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বছর প্রাকনিবন্ধন কার্যক্রমকে আরো উন্নত করা হয়েছে। প্রাকনিবন্ধন প্রক্রিয়া আরো স্বচ্ছ ও নির্ভুল করার জন্য বুয়েটের আইটি বিশেষজ্ঞদের সমন্বয়ে সার্বক্ষণিক তদারকি টিম গঠন করা হয়েছে। বুয়েট, এটুআই ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সহযোগিতা নিয়ে আইটি সার্ভারের সিকিউরিটি সিস্টেম উন্নত করা হয়েছে। সার্ভারের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া মন্ত্রণালয় পর্যায়ে জাতীয় কারিগরি টিম গঠন করা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রাকনিবন্ধন কার্যক্রম শুরু করার লক্ষ্যে ২০১৭ সালের হজ কার্যক্রম পরিচালনার জন্য ৯৬৪টি বৈধ হজ এজেন্সির তালিকা এবং অনুমোদিত ২৫টি ব্যাংকের তালিকা প্রকাশ করা হয়েছে। এ ছাড়া গত বছর হজ পালনকারী হজযাত্রীদের তালিকা আর্কাইভে সংরক্ষণ করা হয়েছে। বৈধ হজ এজেন্সিগুলোকে অনলাইন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড দেওয়া হয়েছে বলেও মন্ত্রী জানান।