যশোরের সাগরদাঁড়িতে ‘মধুমেলা’ শুরু আজ

Looks like you've blocked notifications!
মহাকবির ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে যশোরের সাগরদাঁড়িতে আজ থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা। ছবি : এনটিভি

বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী পূর্ণ হবে আগামী ২৫ জানুয়ারি। এ উপলক্ষে কবির জন্মভূমি যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদসংলগ্ন সাগরদাঁড়ি গ্রামে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী ‘মধুমেলা’র।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রশাসনের পক্ষ থেকে আজ শনিবার থেকে শুরু হয়েছে এই মেলা। চলবে আগামী ২৭ জানুয়ারি শুক্রবার পর্যন্ত।

এসএসসি পরীক্ষার কারণে মেলার তারিখ চার দিন এগিয়ে আনা হয়েছে। বিকাল ৫টায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মধুকবির জন্মবার্ষিকী ও মধুমেলার উদ্বোধন করবেন।

মধুমেলা উপলক্ষে সাগরদাঁড়ির মধুমঞ্চে প্রতিদিন কবির জীবনী ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে আলোচনা হবে।  এ ছাড়া মধুমেলায় বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা, সার্কাস, জাদু প্রদর্শনী, বিচিত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর পাশাপাশি মেলার মাঠে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ও গ্রামীণ পণ্যের দেড় হাজারের অধিক স্টল বসেছে।

মেলা উপলক্ষে দেশি-বিদেশি পর্যটক ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পিকনিক পার্টির হৈ-হুল্লোড়ে মেতে উঠেছে সাগরদাঁড়ি।

এরই মধ্যে কবির জন্মগৃহ, মধুপল্লী, মধুমঞ্চ, পর্যটন কেন্দ্র, বিদায় ঘাট ও সাগরদাঁড়ি ডাকবাংলো ঘষামাজা করে চুনকাম করা হয়েছে।

কবিভক্তদের মেলায় যাতায়াতের সুবিধার জন্য কেশবপুর থেকে সাগরদাঁড়ি পর্যন্ত সড়কটি মেরামতের কাজও শেষ করা হয়েছে।

মধুমেলার মাঠসহ আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) টহল জোরদার করা হয়েছে।