‘পড়াশোনা করতে হবে, খেলাধুলায়ও থাকতে হবে’

Looks like you've blocked notifications!

সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত রাখতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার ৪৬তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে সরকারপ্রধান এ আহ্বান জানান। বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে এ সময় পুরস্কার তুলে দেন তিনি।

সকাল সাড়ে ১০টার কিছু পরে যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এসে পৌঁছান তখন পুরো স্টেডিয়াম উল্লাসে ভরে তোলে সারা দেশ থেকে আসা খুদে খেলোয়াড়রা। প্রধানমন্ত্রী গ্যালারির কাছে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

গত ১৭ ডিসেম্বর প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে এই প্রতিযোগিতা শুরু হয়ে শেষ হয় গত শুক্রবার। দেশের ১৬ হাজার ১০১টি মাধ্যমিক বিদ্যালয় এবং সাত হাজার ৬১১টি মাদ্রাসা থেকে সাতটি ইভেন্টে প্রায় আড়াই লাখ প্রতিযোগী এ প্রতিযোগিতায় অংশ নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

 শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ছাত্রছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের ওপর গুরুত্ব দিয়ে কাজ করছে।

শেখ হাসিনা বলেন, ‘পড়াশোনা করতে হবে, খেলাধুলায়ও থাকতে হবে। সংস্কৃতি চর্চায় থাকতে হবে। সেদিকে মনোযোগ দিয়েই সবাইকে কাজ করবার আমি আহ্বান জানাচ্ছি। আর সেই সঙ্গে আরেকটা বিষয়—সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকাসক্তি—এর থেকে আমাদের ছেলেমেয়েদের দূরে থাকতে হবে। কাজেই সেভাবে সৎচরিত্রের আদর্শবান হয়ে বাংলাদেশকে যেন আগামী দিনে নেতৃত্বে দিতে পারে আমাদের আজকের ছেলেমেয়েরা সেভাবেই নিজেদের গড়ে তোলার আমি আহ্বান জানাই।’

ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেওয়ার মাধ্যমে শিশু-কিশোরদের মাঝে কঠোর পরিশ্রম ও নেতৃত্বের গুণাবলী বিকশিত হবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।