২১ জেলায় পণ্যবাহী যানবাহন ধর্মঘট শুরু

Looks like you've blocked notifications!
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পরিবহন ধর্মঘটে অচল খুলনা ট্রাকস্ট্যান্ড। ছবি : এনটিভি

পুলিশের হয়রানি, ফেরিঘাটে বেপরোয়া চাঁদাবাজির প্রতিবাদসহ ১২ দফা দাবি আদায়ের জন্য দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় আজ সোমবার থেকে পণ্যবাহী যানবাহন ধর্মঘট শুরু হয়েছে। ‘দক্ষিণ-পশ্চিমাঞ্চল (২১ জেলা) পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ’ অনির্দিষ্টকালের জন্য এ ধর্মঘট ডেকেছে।

বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) গত বছরের ২৮ ডিসেম্বর এক  আদেশে  ট্রাক ও কাভার্ডভ্যানের সাইড অ্যাঙ্গেল, বাম্পার ও হুক অপসারণ করার নির্দেশ দেওয়ার পর থেকে এ আন্দোলনের সূত্রপাত হয়।

এই পরিবহন ধর্মঘটের আওতায় খুলনা বিভাগের ১০ জেলা, বরিশালের ছয় জেলা ও বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা রয়েছে।

ধর্মঘটের ফলে  আজ সকাল থেকে খুলনা নগরী  এবং ২১ জেলায় ট্রাক, ট্যাঙ্কলরি, কাভার্ডভ্যান, পিকআপ চলাচল বন্ধ রয়েছে। ফলে নগরীর ঘাট এলাকা থেকে সড়কপথে পণ্য পরিবহন হচ্ছে না। 

এর ফলে খুলনার খালিশপুর মেঘনা, পদ্মা ও যমুনা ডিপো থেকে তেল নিয়ে কোনো ট্যাঙ্কলরি চলাচল না করায় দু-তিন দিনের মধ্যে এ এলাকায় জ্বালানি তেলের সংকট দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল (২১ জেলা) পণ্য পরিবহন মালিক সমিতির মহাসচিব আবদুর রহিম বক্স দুদু জানান, দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

এ ছাড়া পরিষদের আহ্বায়ক আবদুল গফফার বিশ্বাস গতকাল রোববার সন্ধ্যায় এনটিভি অনলাইনকে বলেছিলেন, ‘দাবি পূরণের বিষয়ে সরকারি বা বেসরকারি কোনো পক্ষের কেউই সাড়া দেননি। আজ সোমবার সকাল থেকে ধর্মঘট কর্মসূচি শুরু হবে। পাশাপাশি আমরা যেকোনো আলোচনার জন্যও প্রস্তুত আছি।’

অবশ্য খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান বলেছেন, ‘আন্দোলনকারীরা প্রশাসনের কাছে কোনো দাবি উপস্থাপন করেননি। তারপরও সাধারণ মানুষ যাতে কোনো দুর্ভোগে না পড়ে, সে বিষয়ে দৃষ্টি রাখা হয়েছে।’