জল ও জলতন্ত্র সম্মেলনে বক্তারা

নদী ও পানিরক্ষায় জন-অংশগ্রহণ বাড়েনি

Looks like you've blocked notifications!
পটুয়াখালীর কলাপাড়ার পাখিমারার পানি জাদুঘরে দুদিনব্যাপী জল ও জলতন্ত্র সম্মেলনের সমাপনীতে আজ বৃহস্পতিবার প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। ছবি : ফোকাস বাংলা

নদী ও পানিরক্ষায় বাংলাদেশে এখনো জন-অংশগ্রহণ নিশ্চিত করা যায়নি। আইনের সীমাবদ্ধতায় সাধারণ মানুষের চিন্তা ও মতামতকে কম গুরুত্ব দেওয়ার কারণে এ পরিস্থিতি হয়েছে। ফলে দেশের ভেতরে পানির জন্য হাহাকার, দখল, দূষণসহ আঞ্চলিকভাবে পানি অধিকারে বঞ্চিত বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাখিমারার পানি জাদুঘরে অ্যাকশন এইড বাংলাদেশ আয়োজিত দুদিনব্যাপী জল ও জলতন্ত্র সম্মেলনের সমাপনীতে বক্তারা এসব কথা বলেন।

অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

আলোচক হিসেবে ছিলেন নেপালের নারী অধিকার মঞ্চের উপদেষ্টা সাবিত্রী পারখেল, ওয়ার্ল্ড ইয়ুথ পার্লামেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সোহানুর রহমান, উপকূলীয় জনকল্যাণ সমিতির সভাপতি জয়নুল আবেদীন শিকাদার, উপজেলা কৃষি মৈত্রীর সাধারণ সম্পাদক হাওয়া বেগম প্রমুখ।

দুদিনব্যাপী এ সম্মেলনে বিশ্লেষণমূলক বিভিন্ন প্রবন্ধ উপস্থাপন ছাড়াও নদী ও পানির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ বিষয় তুলে ধরে আলোচনা করা হয়। এ ছাড়া নদী ও পানি অধিকার রক্ষায় একটি সঠিক দিকনির্দেশনাসহ একটি ঘোষণাপত্র পাঠ করা হয়। এর আগে গতকাল বুধবার এ সম্মেলন শুরু হয়।