জলবায়ু তহবিলে অর্থছাড়ের তাগিদ অর্থমন্ত্রীর

Looks like you've blocked notifications!
রাজধানীতে জলবায়ু বিষয়ক এক কর্মশালায় আজ বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি : এনটিভি

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় যে পরিমাণ তহবিল দেওয়া হচ্ছে এই খাতে তার থেকে বেশি বিনিয়োগ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ রোববার সকালে রাজধানীতে জলবায়ু সংশ্লিষ্ট প্রকল্পে অর্থায়ন বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা যে পরিমাণ তহবিল পাচ্ছি জলবায়ু পরিবর্তনের বিষয়ে আমাদের বিনিয়োগ তার চেয়েও বেশি। তবে এই ইস্যুতে দরিদ্র দেশগুলোকে সহায়তার বিষয়ে আন্তর্জাতিক মহলের আরো আন্তরিক হওয়া উচিত।’

আবদুল মুহিত আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি মোকাবিলার তহবিলে উন্নত বিশ্বের অংশগ্রহণ বাড়ছে, যা আশাব্যাঞ্জক। তবে অর্থছাড়ের বিষয়ে কার্যকর উদ্যোগ নিতে হবে।’

বিশেষ কর্মকৌশলের মাধ্যমে বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে নানা প্রকল্প হাতে নিচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।

কর্মশালায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় নিজস্ব তহবিলের মাধ্যমে সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় সমন্বিত উদ্যোগের তাগিদ দেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিন্স।