রোহিঙ্গা ক্যাম্পে আনান কমিশন

Looks like you've blocked notifications!
নতুন করে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের অবস্থা জানতে আজ রোববার কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন কফি আনান কমিশনের সদস্যরা। ছবি : এনটিভি

নতুন করে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের অবস্থা জানতে কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন কফি আনান কমিশনের তিন সদস্য।

আজ রোববার কমিশনের তিন সদস্য উখিয়ার বালুখালি পানবাজার অস্থায়ী ক্যাম্পে যান।

বাংলাদেশে আসা কফি আনান কমিশনের তিন সদস্য হচ্ছেন উইন ম্রা, আই লুইন, ঘাশান সালামে। এ ছাড়া তাঁদের সঙ্গে ক্যাম্প পরিদর্শনে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বাকি বিল্লাহ।

সকালে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছে সরাসরি উখিয়ার বালুখালি পানবাজার অস্থায়ী ক্যাম্পে যায় পরিদর্শকদের দল। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তারা। পরে তারা টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তা সৈকত বিশ্বাস জানান, দুই দিনের কক্সবাজার সফরে কমিশনের সদস্যরা  নতুন আসা রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় জেলা প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

আগামী মঙ্গলবার পরিদর্শন শেষে ঢাকায় ফিরবেন কমিশনের সদস্যরা। পরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস-বিস) আয়োজিত এক মতবিনিময় সভায় যোগ দিবেন তাঁরা। ওই সভায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর থাকার কথা আছে।

গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে সেনা অভিযান শুরু হয়। দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতনের অভিযোগ উঠে। এরই পরিপ্রেক্ষিতে নতুন করেন অনেক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। এর আগে মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্যাম্পে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। সেখানে হতাহতের ঘটনা ঘটে।  

গত বছরের শেষ দিকে মিয়ানমারের নেত্রী অং সান সু চি অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেট গঠন করে। সুচির অনুরোধে নয় সদস্য বিশিষ্ট ওই কমিশনের প্রধানের দায়িত্ব নেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। ওই কমিশনে ছয়জন মিয়ানমারের নাগরিক ও তিনজন বিদেশি নাগরিক আছেন।