পানিতে ডুবিয়ে দুই জেলে হত্যা : দুজনের ফাঁসি, ১২ জনের যাবজ্জীবন

Looks like you've blocked notifications!
রায়ের পর কান্নায় ভেঙে পড়েন স্বজনরা। ছবি : এনটিভি

বঙ্গোপসাগরে দুই জেলেকে পানিতে ডুবিয়ে হত্যার দায়ে বরগুনায় দুজনকে ফাঁসির রায় দিয়েছেন আদালত। একইসঙ্গে ১২ জনকে যাবজ্জীবন ও একজনকে সাত বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার দুপুরে বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবু তাহের এ রায় ঘোষণ করেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নের ডেমা-গুলিশাখালী গ্রামের মো. বাবুল মাঝি (৪৫) ও একই গ্রামের মো. রুস্তুম হাওলাদার (৫০)।

যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসামিরা হলেন- একই গ্রামের ফজলু হাওলাদার, মো. খালেক, মো. মনিরুল ইসলাম, মো. রহিম, মো. বাবুল, কুটি মিয়া, বাদল, মো. হানিফ, মো. বাশার, রিয়াজ গাজী, মো. খোকন, মো. সেন্টু।

আর সাত বছরের দণ্ডপ্রাপ্ত আসামি হলেন- বরগুনার পাথরঘাটা উপজেলার কথিত রাসুল মো. হাবিবুর রহমান জমাদ্দার। রায় শোনার পর আদালত প্রাঙ্গণে কান্নায় ভেঙে পড়েন স্বজনরা।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, ২০১০ সালের ১৪ ফেব্রুয়ারি বরগুনার পাথরঘাটা থেকে একটি ট্রলারে বঙ্গোপসাগরে মাছ ধরতে যায় ১৬ জেলে। এরপর সাগরে থাকার সময়  মো. হাবিবুর রহমান জমাদ্দারের মাধ্যমে মৃত মানুষকে জীবিত করা যায়, এমন বিশ্বাসে অন্য আসামিদের সহযোগিতায় আয়নাল (২৪) ও ফারুক (৪০) নামের দুই জেলেকে পানিতে ডুবিয়ে হত্যা করে মো. বাবুল মাঝি ও রুস্তুম হাওলাদার।

পরে ট্রলারে থাকা অন্য জেলেদের কাছে এ ঘটনার বর্ণনা শুনে ২০১০ সালের ৬ মার্চ বরগুনা সদর থানায় ১৫ জনকে আসামি করে নিহত আয়নালের বড় ভাই একটি হত্যা মামলা দায়ের করেন।

এ বিষয়ে মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী ও বরগুনার অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট আকতারুজ্জামান বাহাদুর বলেন, সাক্ষী-প্রমাণের মাধ্যমে এ মামলার রায় দেওয়া হয়েছে। উচ্চ আদালতেও এ রায় বহাল থাকবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট কমল কান্তি দাস ও অ্যাডভোকেট কিছলু তালুকদার।

এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী কমল কান্তি দাস বলেন, ‘আসামিরা ন্যায়বিচার পাননি। তাই আমরা উচ্চ আদালতে আপিল করব।’