ফিলিস্তিনি প্রেসিডেন্টকে বিদায় জানালেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বাংলাদেশে তিনদিনের সরকারি সফর শেষে আজ ঢাকা ত্যাগকালে বিমানবন্দরে তাঁকে আন্তরিক বিদায় জানানো হয়।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট রাষ্ট্রপতি আবদুল হমিদের আমন্ত্রণে ১ থেকে ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করেন।

আজ শুক্রবার দুপুর পৌনে ৩টায় একটি বিশেষ বিমানে মাহমুদ আব্বাস ও তাঁর সফরসঙ্গীরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানে ওঠার ঠিক আগে ফুলের তোড়া উপহার দিয়ে মাহমুদ আব্বাসকে বিদায় জানান।

এর আগে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল তাঁকে গার্ড অব অনার জানায়।

অর্থমন্ত্রী এ এম এ মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব সুরাইয়া বেগম ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

সফরকালে মাহমুদ আব্বাস বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সরকারি পর্যায়ের আলোচনায় ফিলিস্তিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক করেন। আজ বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।

মাহমুদ আব্বাস ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মাহমুদ আব্বাসের সফরকালে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত আলোচনা অনুষ্ঠানে আন্তসরকার যৌথ কমিটি গঠনে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তিনি বৃহস্পতিবার বঙ্গভবনের দরবার হলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেন।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সফরসঙ্গীদের মধ্যে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালিকি, প্রধান বিচারপতি মাহমুদ এস এ আলহাব্বাশ, প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক উপদেষ্টা ড. মাজদি এ এম খালিদি, চিফ সিকিউরিটি অফিসার মেজর জেনারেল শেহাদা ইসমাইল, চিফ অব প্রোটোকল অ্যাম্বাসাডর হোসেইন হোসেইন ও প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক ডা. নাইম সাদকী হোসেইন।

 

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আজ শুক্রবার ঢাকা ত্যাগকালে বিমানবন্দরে তাঁকে আন্তরিক বিদায় জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি :  বাসস