গুলিস্তানে অস্ত্র উঁচিয়ে গুলি

ফের জামিন ছাত্রলীগের বহিষ্কৃত দুই নেতার

Looks like you've blocked notifications!

ঢাকার গুলিস্তানে ফুটপাতের হকারদের উচ্ছেদকালে অস্ত্র উঁচিয়ে গুলি ছোড়ার ঘটনায় করা হত্যাচেষ্টা মামলায় ছাত্রলীগের দুই বহিষ্কৃত নেতা ফের আদালত থেকে জামিন পেয়েছেন।

আজ সোমবার ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন শুনানি শেষে এ আদেশ দেন। এর আগে আদালতে দুই নেতার পক্ষে তাদের আইনজীবী জামিন চেয়ে শুনানি করেন। এঁরা হলেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সাব্বির হোসেন ও ওয়ারী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান। দুজনই বর্তমানে সংগঠন থেকে বহিষ্কৃত।

গতকাল রোববার ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) এস এম মাসুদ জামান তাঁদের রিমান্ডের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। আজ তাঁদের জামিন হলো।

এর আগে গত বছরের ১৭ নভেম্বর ছাত্রলীগের এ দুই নেতা অত্যন্ত গোপনীয়ভাবে আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন। এর পর ৪ ডিসেম্বর তাঁদের সাতদিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। নেতারা রিমান্ড শুনানির সময় আদালতে হাজির না হওয়ায় জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন আদালত।

আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মাহমুদুর রহমান এনটিভি অনলাইনকে এ বিষয়ে নিশ্চিত করেছেন।

জিআরও জানান, গত ৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ঢাকার মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারীর আদালতে দুই নেতা আত্মসমর্পন করেন। বিচারক তাঁদের জামিন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর পরে গতকাল রোববার তাঁদের রিমান্ড শুনানি হয়। আজ তাঁরা আদালত থেকে জামিন পেয়েছেন। এরই মধ্যে তাঁদের মুক্তিনামা কারাগারে পাঠানো হয়েছে।

এ মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৬ সালের ২৭ অক্টোবর গুলিস্তান পাতাল মার্কেট এলাকার ফুটপাত থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় হকারদের সঙ্গে সিটি করপোরেশনের কর্মচারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এ সময় ছাত্রলীগের তৎকালীন দুই নেতা অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেন।

এ ঘটনায় শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) আবদুল মান্নান বাদী হয়ে একটি হত্যাচেষ্টা মামলা করেন। মামলায় ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সাব্বির হোসেন ও ওয়ারী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমানসহ অজ্ঞাতপরিচয় ৫০-৬০ জনকে আসামি করা হয়। গুলি ছোড়ার ঘটনা প্রকাশের পর সংগঠন থেকে এঁদের বহিষ্কার করা হয়।