৫ বছরের মধ্যে বিদ্যুতের দাম সহনীয় পর্যায়ে আসবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Looks like you've blocked notifications!
রাজধানীতে বিদ্যুৎ বিভাগ আয়োজিত সংবাদ সম্মেলনে আজ কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ছবি : ফোকাস বাংলা

বিদ্যুতের দাম ক্রয়ক্ষমতার সঙ্গে সামঞ্জস্য পর্যায়ে আনতে আরো পাঁচ বছর সময় লাগবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। আজ মঙ্গলবার রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

আগামীকাল বুধবার আটটি বিদ্যুৎকেন্দ্র ও থানচি উপজেলায় নতুন বিদ্যুতায়নের উদ্বোধন উপলক্ষে বিদ্যুৎ বিভাগ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

নসরুল হামিদ বলেন, ‘বড় পাওয়ার প্লান্টগুলো এখনো আসে নাই, যেগুলো আমাদের বিদ্যুৎকে সাশ্রয়ী মূল্যে নিয়ে যাবে। এটা আমাদের সময় লাগবে আরো, যার জন্য এখনো আমরা শর্টটার্ম পাওয়ার প্লান্টগুলো রেখে দিয়েছি। কিছু কিছু  দুর্বল পাওয়ার প্ল্যান্ট বন্ধ করে আমরা রিপাওয়ারিংয়ের দিকে গেছি এটা ঠিক আছে। আমরা আশা করি যে পাঁচ বছর লাগবে প্রাইস এডজাসমেন্টটা (মূল্য সমন্বয়) একটা সহনীয় পর্যায় ও একটা ফ্লাট রেটে আসতে।’ বিদ্যুতের মেগা প্রকল্পগুলোর উৎপাদন শুরু হলে বিদ্যুতের দাম কমবে বলেও জানান তিনি।

বিদ্যুতের মূল্য কবে বাড়বে-এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এনার্জি রেগুলেটরি কমিশনে প্রস্তাব পাঠানো হয়েছে। এখন তাদের ওপর বিষয়টি নির্ভর করবে।

বিদ্যুৎ খাতের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালের জুনের মধ্যে সবার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর কাজ শুরু হয়ে গেছে। আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আটটি বিদ্যুৎকেন্দ্র, উপকেন্দ্র, শতভাগ বিদ্যুতায়ন ও থানচি উপজেলায় নতুন বিদ্যুতায়নের ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। শতভাগ বিদ্যুতায়নের তালিকায় আরো ১০টি উপজেলা যোগ হওয়ার কথাও জানান তিনি।