নাগেশ্বরীতে দুদকের গণশুনানি

Looks like you've blocked notifications!

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় আজ বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলার ১০টি দপ্তরের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি এবং সেবা না পাওয়ার অভিযোগ তুলে ধরে উপজেলার মানুষ।

দুদক ও বিশ্বব্যাংক যৌথভাবে এ শুনানির আয়োজন করেন।  নাগেশ্বরী উপজেলা চত্বরে গণশুনানির আগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হায়াত মো. রহমতুল্লাহর সভাপতিত্বে বক্তব্য দেন দুদক পরিচালক মনিরুজ্জামান, রাজশাহী কার্যালয়ের পরিচালক আবদুল আজিজ ভুইয়া, রংপুর বিভাগীয় সমন্বয়ক মোজাহার আলী সরকার, বিশ্বব্যাংকের প্রতিনিধি, কুড়িগ্রাম জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার মেহেদুল করিম, নাগেশ্বরী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম, নাগেশ্বরী পৌরসভার মেয়র আবদুর রহমান।

দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের সংবিধানে সরকারি চাকরিজীবীদের জনগণের সেবক হিসেবে উল্লেখ করা হয়েছে। তারই আলোকে স্থানীয় জনসাধারণ সেবা পাচ্ছে কি না তা জানতেই দুদকের এই উদ্যোগ। তিনি জনগণের উদ্দেশে বলেন, ‘আপনারাই দেশের মালিক। তাই আপনাদের অধিকারসচেতন হতে হবে। আপনাদের উপজেলার বিভিন্ন অফিসগুলো জনগণের মাঝে কী ধরনের সেবা দিচ্ছে তা জানতে হবে। আর এই জানাটা আপনাদের অধিকার। কারণ তথ্য অধিকার আইন এ দেশে বিদ্যমান আছে।’

পরে অনুষ্ঠিত গণশুনানিতে জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন সঞ্চালনা করেন। এতে উপজেলা ভূমি অফিস, উপজেলা সেটেলমেন্ট অফিস, উপজেলা সাব-রেজিস্ট্রি অফিস, উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতি, উপজেলা স্থাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়, উপজেলা হিসাবরক্ষণ অফিস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস, সমবায় অফিস, উপজেলা সমাজসেবা অফিস, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস নিয়ে সেবাগ্রহীতা জনসাধারণের পক্ষ থেকে বিভিন্ন ধরনের দুর্নীতি, অনিয়ম ও নিম্নমানের সেবা নিয়ে নানা অভিযোগ তুলে ধরা হয়। জনসাধারণের উত্থাপিত অভিযোগগুলো দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়।