জয়পুরহাটে ডায়রিয়াসহ তিন রোগের প্রকোপ

Looks like you've blocked notifications!
ডায়রিয়া, নিউমোনিয়া ও টাইফয়েডে আক্রান্ত হয়ে প্রচুর রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। ছবি : এনটিভি

জয়পুরহাটে ডায়রিয়া, নিউমোনিয়া ও টাইফয়েডে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। গত এক সপ্তাহে এসব রোগে জেলার পাঁচ শতাধিক মানুষ আক্রান্ত হয়েছে। আক্রান্তদের অধিকাংশই শিশু।

গত এক সপ্তাহে কেবল জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে প্রায় সাড়ে ৩০০ রোগী। নিউমোনিয়া ও টাইফয়েডে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন দুই শতাধিক রোগী। প্রতিদিন ৫০ জনেরও বেশি শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। নিউমোনিয়া ও টাইফয়েডে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে ৩০ থেকে ৩৫ জন।

রোগীর চাপ বেড়ে যাওয়ায় হাসপাতালের মেঝেতেই শয্যা পেতে চিকিৎসা দেওয়া হচ্ছে রোগীদের। দেড়শ শয্যার এ জেলা হাসপাতালে এখন প্রতিদিন গড়ে সাড়ে তিন শতাধিক রোগী ভর্তি হওয়ায় তাদের চিকিৎসাসেবা দিতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের।

এ ব্যাপারে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক খুরশীদ আলম জানান, অতিসম্প্রতি ডায়রিয়ার প্রাদুর্ভাব অনেক বেড়েছে। এর কারণ হচ্ছে পরিবেশে ডায়রিয়ার জন্য দায়ী যে জীবাণু তা অনেক বেশি জন্ম নিচ্ছে। খাদ্য, পানীয় ও মলের মাধ্যমে তা ছড়ায়। এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিয়েছেন তিনি।