গোপালগঞ্জে গভর্নর ফজলে কবির

চাকরি না খুঁজে তরুণদের উদ্যোক্তা হতে হবে

Looks like you've blocked notifications!
গোপালগঞ্জ এক কনফারেন্সে আজ শনিবার বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ছবি : এনটিভি

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হয়ে শিল্প-কলকারখানা তৈরির মাধ্যমে দেশকে আর্থিকভাবে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। চাকরির ব্যাপারে মনস্তাত্ত্বিক ধারণা থেকেও তরুণদের বেরিয়ে আসার কথা বলেছেন তিনি।  

আজ শনিবার সকালে গোপালগঞ্জ সুইমিংপুল ও জিমনেসিয়াম অডিটরিয়ামে অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এসব কথা বলেন।

ফজলে কবির বলেছেন, ‘প্রতি বছর ১৮ থেকে ২০ লাখ মানুষ কর্মসংস্থানের বাজারে প্রবেশ করেছে, সেখানে অর্ধেকের অনেক কম কোনো ধরনের চাকরি পাচ্ছে। কিন্তু সেটা দিয়েই চলবে না, তাঁদেরকে উদ্যোক্তা হতে হবে। এই চাকরির ব্যাপারে আমাদের একটি মনস্তাত্ত্বিক ধারণা সেট করা আছে। আমাদের সেখান থেকে বেরিয়ে আসতে হবে।’

ব্যাংকের গভর্নর আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিকল্পনা রয়েছে। উদ্যোক্তা সৃষ্টি করাই হলো আমাদের মূল লক্ষ্য। গ্রামাঞ্চলে ব্যাংকের শাখা বিস্তার ও খোলার জন্য সব বাণিজ্যিক ব্যাংকে উৎসাহিত করা হচ্ছে। স্কুল ব্যাংকিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের অর্থ জমা হবে। ভবিষ্যতে তারা যখন উদ্যোক্তা হবে, কর্মজীবনে প্রবেশ করবে তখন তাদের এ অভ্যাস থেকে যাবে। তারা যে কোনো স্থান থেকে দেশের জন্য অবদান রাখতে পারবে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মির্জা মাহমুদ রফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোদ্দার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ আলী, গোপালগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার প্রমুখ বক্তব্য দেন।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে স্কুল ব্যাংকিং কনফারেন্সে উদ্বোধন করেন গভর্নর ফজলে কবির। অনুষ্ঠান শেষে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তাঁরা।