সাংবাদিকদের আইজিপি

বঙ্গবন্ধুর খুনিদের ধরতে সহযোগিতা করবে ইন্টারপোল

Looks like you've blocked notifications!
পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক আজ রাজধানীতে পুলিশপ্রধানদের সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এনটিভি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, বিভিন্ন দেশে পলাতক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের ধরতে সহযোগিতার আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

আজ মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ১৪ দেশের পুলিশপ্রধানদের সম্মেলনের সমাপনী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইজিপি। 

শহীদুল হক বলেন, বাংলাদেশি পলাতক জঙ্গিদের মধ্যে কেউ যদি অন্য কোনো দেশে গ্রেপ্তার হয়, তবে চিঠি প্রদানের মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সহায়তার আশ্বাস দিয়েছে ইন্টারপোল।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক নিয়ে অপর এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে শহীদুল হক জানান, বর্তমান সময়ে ফেসবুকে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে।
ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছে। বিভিন্ন সময়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন বক্তব্য ফেসবুকের মাধ্যমে ছড়াচ্ছে। 

এসব বিষয়ে অনুষ্ঠানে উপস্থিত ফেসবুক কর্তৃপক্ষের প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করা হলে তাঁরা জানান, ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে—এমন বিষয়গুলো জানা ছিল না তাঁদের। 

তবে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র বা পরিচয়পত্রের নম্বর যেন বাধ্যতামূলক করা হয়, তেমন প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এ বিষয়টিতে তারা এখনো সম্মত নয়। অনুষ্ঠানিক বৈঠকের মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

সমাপনী অনুষ্ঠানে চীন, মিয়ানমারসহ প্রশিক্ষণ ও জঙ্গিদের তথ্য আদান-প্রদানে সম্মতি প্রকাশ করেছে বিভিন্ন দেশের প্রতিনিধিরা।