পুলিশকে অসহযোগিতার মামলা

আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন তাহমিদ

Looks like you've blocked notifications!

রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় করা পুলিশকে অসহযোগিতার মামলায় আত্মপক্ষ সমর্থনের শুনানিকালে নিজেকে নির্দোষ দাবি করেছেন তাহমিদ হাসিব খান।

আজ মঙ্গলবার ঢাকার মহানগর হাকিম মাহমুদুল হাসানের আদালতে এ কথা বলেন তাহমিদ।

মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য দিন ধার্য ছিল আজ। বিচারক তাহমিদকে দোষী কিংবা নির্দোষ প্রশ্ন করেন। জবাবে তাহমিদ নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। পরবর্তী সময়ে বিচারক আগামী ২০ মার্চ এ মামলায় যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য করেন।

মামলার নথি থেকে জানা যায়, গত বছরের ১ জুলাই হলি আর্টিজানে হামলার ঘটনায় ৩ আগস্ট সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁকে ৫৪ ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়। এর পরই তাঁর বিরুদ্ধে পুলিশকে অসহযোগিতা করার অভিযোগ আনা হয়।

গত বছরের ৪ আগস্ট রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার জি-ব্লকের একটি বাসা থেকে রাত ৯টার দিকে তাহমিদকে গ্রেপ্তার করা হয়। এর পর তাঁকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেয় পুলিশ।

চলতি বছরের ১০ জানুয়ারি ঢাকার মহানগর হাকিম মাহমুদুল হাসান এ মামলায় তাহমিদের বিচার শুরুর আদেশ দেন।

এজাহার থেকে জানা যায়, গত বছরের ১ জুলাই রাত ৯টার দিকে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে।

ওই দিন রাতে উদ্ধার অভিযানের সময় বন্দুকধারীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরের দিন সকালে যৌথ বাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী ও রেস্তোরাঁর এক কর্মী।

হামলার পর ২৯ জন নিহত হয়। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপাত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স।

এ ঘটনায় এক ভারতীয় নাগরিকসহ নয় ব্যক্তি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে বিভিন্ন সময়ে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারা অনুযায়ী সাক্ষ্য দেন। অন্যদিকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম, কল্যাণপুরে জঙ্গিবিরোধী অভিযানের সময় আটক রাকিবুল ইসলাম রিগ্যান ও রাজীব গান্ধীকে গুলশান হামলা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।