নেত্রকোনায় কৃষক হত্যা

সাত বছর পর ছয়জনের যাবজ্জীবন

Looks like you've blocked notifications!

দীর্ঘ সাত বছর পর নেত্রকোনার দুর্গাপুরে কৃষক খোকন মিয়া হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও তিনজনকে খালাস দিয়েছেন নেত্রকোনার একটি আদালত। আজ সোমবার দুপুরে নেত্রকোনার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুল হামিদ এ রায় দেন।

এ ছাড়া রায়ে আসামিদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো দুই বছর করে কারাভোগের আদেশ দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন—উপজেলার তেলীপাড়া গ্রামের আবদুস সাত্তার (৩৬), লাল মিয়া (৩৮), সাইফুল ইসলাম (২৮),  মো. বাবুল মিয়া (২৬), সুরুজ মিয়া (২৪) ও হাবিবুর রহমান (১৯)।

তাঁদের মধ্যে সাত্তার ও লাল মিয়া এবং বাবুল, সুরুজ ও হাবিবুর সম্পর্কে ভাই।

অপরাধ প্রমাণিত না হওয়ায় মামলা থেকে খালাস পেয়েছেন একই গ্রামের সাহেব আলী (৮০), নূরেছা খাতুন (৪৬) ও মনোয়ারা খাতুন (২৭)।

মামলার রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সাইফুল আলম প্রদীপ জানান, পূর্বশত্রুতার জের ধরে ২০০৭ সালের ৭ আগস্ট সকাল সাড়ে ১০টার দিকে খোকন মিয়া পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করছিলেন। এ সময় আসামিরা দেশীয় অস্ত্র দিয়ে তাঁর ওপর হামলা চালায়। গুরুতর জখম অবস্থায় খোকন মিয়াকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

ঘটনার দিনই নিহতের চাচা আবদুল জলিল বাদী হয়ে দুর্গাপুর থানায় মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ পরের বছর ৩ মার্চ আদালতে অভিযোগপত্র দেয়। এর পর আজ এ মামলার রায় দেওয়া হলো।