ভারতের কিছু কারণে তিস্তা চুক্তিতে সময় লাগছে : পানিসম্পদমন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ বুধবার রাজধানীতে ‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে আলোচনা শেষে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। ছবি : এনটিভি

ভারতের নিজস্ব কিছু কারণে দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত তিস্তা নদীর পানিবণ্টন নিয়ে চুক্তির ক্ষেত্রে সময় লাগছে বলে মন্তব্য করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তবে দিনক্ষণ না বললেও তিনি এ চুক্তির ব্যাপারে আশাবাদী। 

আজ বুধবার রাজধানীতে ‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পানিসম্পদমন্ত্রী। দুই দেশের প্রধানমন্ত্রী একমত হলে এই চুক্তি সহসাই হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। 

পানি দিবসের আলোচনায় সুপেয় পানি সংকট, খাল-বিল-নদী শুকিয়ে যাওয়া নিয়ে পানির সম্ভাব্য ভয়াবহ সংকটের কথা উঠে আসে। পানিসম্পদমন্ত্রী এর সমাধানে আইন প্রণয়নের উদ্যোগের কথা জানান। 

পরে সংবাদ সম্মেলনে মন্ত্রী কথা বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর তিস্তা চুক্তি নিয়ে। তিনি বলেন, ‘ভারতের কিছু অভ্যন্তরীণ রাজনৈতিক ব্যাপার আছে এবং সেগুলোর জন্য কিছু সময় লাগছে। সুতরাং সেটা তাঁরা কীভাবে সমাধান করবেন, এটা এই মুহূর্তে বলা যাচ্ছে না। তবে আমি বিশ্বাস করি, এই চুক্তিটা হবে, তবে দিনক্ষণ আমরা বলতে পারছি না।’ 

সফরের সময় উচ্চপর্যায়ে যে কোনো ধরনের সিদ্ধান্তই হতে পারে বলেও মন্তব্য করেন পানিসম্পদমন্ত্রী। তবে, পানিবণ্টন নিয়ে ভারতের সঙ্গে বিভিন্ন চুক্তির বিষয়ে আলোচনা চলছে বলে জানান তিনি।

পানিসম্পদমন্ত্রী বলেন, অনেকগুলো বিষয় জড়িত আছে। তবে আঞ্চলিক সহযোগিতা এবং সার্বিকভাবে পানির ব্যবস্থাপনা, নদী ব্যবস্থাপনা এগুলোর বিষয়ে আলোচনা হওয়া স্বাভাবিক বলেও জানান তিনি। 

দুই দেশের অভিন্ন স্বার্থ রক্ষায় পানি সম্পর্কিত চুক্তির বিষয়ে ইতিবাচক ফল আসবে বলে মনে করেন পানিসম্পদমন্ত্রী।