সামনে পাঠ্যবই নিশ্চয়ই ভালো হবে : গণশিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ বুধবার দুপুরে মোংলার জয়মনির ঘোল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। ছবি : এনটিভি

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, শেখ হাসিনা সারা দেশের প্রায় ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। এর মধ্যে ৩০-৩৫টি বিদ্যালয়ের শিক্ষকরা পরস্পর মামলা করায় সেগুলো জাতীয়করণ করা সম্ভব হয়নি। 

আজ বুধবার দুপুরে মোংলার জয়মনির ঘোল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় সাংবাদিকরা মন্ত্রীকে জানান, বিদ্যালয়ের জাতীয়করণের তালিকায় থাকা মোংলার আন্ধারিয়া প্রাথমিক রেজিস্ট্রার বিদ্যালয়টি থাকলেও এখনো তা জাতীয়করণ হয়নি। জবাবে মোস্তাফিজুর রহমান বলেন, ঢাকায় ফিরেই কাগজপত্র ঠিকঠাক থাকলে এবং কোনো মামলা জটিলতা না থাকলে স্কুলটি জাতীয়করণের সব ব্যবস্থা তিনি করবেন। 

পাঠ্যপুস্তকের ভুল নিয়ে আরেক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাক্ষেত্রে যদি কোনো ভুল থাকে, বাচ্চাদের বইয়ের মধ্যে ভুল থাকে, বানানে ভুল থাকে, উদ্দেশ্যে ভুল থাকে- সেগুলো পরিবর্তন হয়ে যাবে। সামনের বই নিশ্চয়ই ভালো হবে।’ 

পরিদর্শনকালে জয়মনির ঘোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাঠদানে অনীহা, শিক্ষার মান ও শ্রেণিকক্ষের পরিবেশ নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। 

এ সময় মন্ত্রীর সঙ্গে বাগেরহাট-২ আসনের সংসদ সসদ্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনের সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক, মোংলা উপজেলার চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, মিঠাখালী ইউপির চেয়ারম্যান ইস্রাফিল হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন। 

এর আগে মন্ত্রী সুন্দরবনের করমজল পর্যটন ও বন্য প্রাণী প্রজননকেন্দ্র পরিদর্শন করেন।