সুন্দরবনে ছাড়া হলো ৩ কুমির

Looks like you've blocked notifications!

দেশের বিলুপ্ত প্রায় লোনা পানির কুমিরের বংশ বিস্তারের উদ্দেশ্যে সুন্দরবনে তিনটি কুমির অবমুক্ত করা হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় বনের ভেড়ির খালে কুমিরগুলো অবমুক্ত করেন প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী।

এ সময় আরো উপস্থিত ছিলেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী, পশ্চিম সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সাইদ আলী, পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা সাইদুল ইসলাম, খুলনার বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা মদিনুল আহসান এবং করমজল পর্যটন ও বন্য প্রাণী প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজাদ কবির।

করমজলের ওসি মো. আজাদ কবির জানান, শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের তাম্বুলবুনিয়া এলাকার ভেড়ির খালে ৮-১০ বছর বয়সের দুটি পুরুষ ও একটি নারী কুমির ছাড়া হয়েছে। কুমির তিনটি করমজল প্রজননকেন্দ্র থেকে নিয়ে ছাড়া হয়। এর আগে সুন্দরবনের বিভিন্ন নদী-খালে কুমির প্রজননকেন্দ্র থেকে শতাধিক প্রাপ্তবয়স্ক কুমির ও কুমিরের বাচ্চা অবমুক্ত করা হয়।

ওসি বলেন, কুমির ছাড়ার মূল উদ্দেশ্য হচ্ছে দেশের বিলুপ্তপ্রায় লোনাপানির কুমিরের বংশ বিস্তার ঘটানো। লোনাপানির কুমিরের প্রজনন ও বংশ বিস্তারের জন্যই করমজলে কুমির প্রজননকেন্দ্র গড়ে তোলা হয় বন্য প্রাণী প্রজননকেন্দ্র। বর্তমানে এ প্রজননকেন্দ্রে কুমিরের পাশাপাশি বিলুপ্ত প্রজাতির বাটাগুর কচ্ছপের প্রজননও শুরু হয়েছে।