সুরঞ্জিতের আসনে ‘উত্তাপহীন’ ভোট

Looks like you've blocked notifications!

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে উপনির্বাচন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে, এলাকার ভোটাররা জানিয়েছেন, উপনির্বাচন বলে সেই ভোটের আমেজটা নেই।

নির্বাচনী বিধি অনুযায়ী, গত মঙ্গলবার রাত ১২টায় নির্বাচনের প্রচার শেষ হয়। গতকাল বুধবার দুপুরে থেকেই নির্বাচনী সরঞ্জাম ভোট কেন্দ্রগুলোতে পৌঁছাতে শুরু করে।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা হাফিজুর রহমান জানান, নির্বাচনী সরঞ্জাম ১১০টি ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে। ভোটগ্রহণের সময় পুলিশ, বিবিজি, র‌্যাব ও আনসারের দুই হাজার সদস্য মোতায়েন থাকবে।

গত ৫ ফেব্রুয়ারি সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মুত্যুতে আসনটি শূন্য হয়।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে একটানা শেষ হবে বিকেল ৪টায়। উপনির্বাচনে প্রার্থী হয়েছেন দুজন। নৌকা মার্কা নিয়ে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিণী ড. জয়া সেন গুপ্ত এবং সিংহ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ছাহেদ আলী মাহবুব হোসেন রেজু।

এই আসনে দুই উপজেলার ১৩টি ইউনিয়ন এবং একটি পৌরসভা রয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী হাকিম নিয়োগ করা হয়েছে।

দিরাই-শাল্লা আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে দুই লাখ ৪৬ হাজার ১১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটর এক লাখ ২৩ হাজার ৪৯১ জন ও নারী ভোটার রয়েছে এক লাখ ২২ হাজার ৬৪০ জন।

তিনদিন আগে থেকে নির্বাচন কমিশনের অধীন সবস্তরের আইনশৃঙ্খলা বাহিনীকে সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। দুই উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ২২৫ সুনামগঞ্জ-২ আসনের মোট ভোট কেন্দ্র সংখ্যা ১১০টি। এর মধ্যে দিরাইয়ে ৩৫টি ও শাল্লায় ১৬টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে বিভিন্ন সংস্থা।