আ. লীগ নেতা খুন : বিএনপি নেতাসহ ৪ জনের যাবজ্জীবন

Looks like you've blocked notifications!
কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় আওয়ামী লীগ নেতা তাহের উদ্দিন হত্যা মামলায় রায় ঘোষণা শেষে আসামিদের কারাগারে নিয়ে যায় পুলিশ। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার জিনারি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাহের উদ্দিন হত্যা মামলায় চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।  একই সঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো দুই বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়। এ ছাড়া রায়ে বাকি ১৫ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়। 

আজ রোববার বিকেলে কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আবদুর রহমান এ রায় দেন।  

দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন জিনারি ইউনিয়ন বিএনপির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল কুদ্দুস, তাঁর ভাই আসাদ মিয়া, জিনারি গ্রামের আবদুর রশিদ ও হাশিমুদ্দিন।

রায় ঘোষণার সময় আবদুল কুদ্দুস ও আবদুর রশিদসহ মামলার ১৩ জন আসামি উপস্থিত ছিলেন। বিচার চলার সময়ে মোট ২৩ আসামির মধ্যে চার আসামির মৃত্যু হয় এবং দণ্ডাদেশ পাওয়া আসাদ মিয়া ও হাশিমুদ্দিনসহ বাকি ছয়জন আসামি জামিনে গিয়ে পলাতক হন। 

আদালত-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পূর্ব শত্রুতার জের ধরে ২০০০ সালের ১২ নভেম্বর সন্ধ্যায় কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হাজিপুর বাজারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হন জিনারি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান তাহের উদ্দিন। পরে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

এ ঘটনায় তাহের উদ্দিনের ছেলে মো. সালাউদ্দিন বাদী হয়ে ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো অনেকের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন। 

মামলার তদন্ত কর্মকর্তা ও হোসেনপুর থানার উপপরিদর্শক (এসআই) শৈলেশ চন্দ্র দেবনাথ ২০০১ সালের ৮ জুন তদন্ত শেষে ২৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

রাষ্ট্রপক্ষে পাবলিক প্রসিকিউটর শাহ আজিজুল হক এবং আসামিপক্ষে অশোক সরকার ও এম এ রশীদ মামলাটি পরিচালনা করেন।