পাউবোর কর্তা ও ঠিকাদারের বিচার দাবিতে ফুঁসে উঠেছে সুনামগঞ্জ

Looks like you've blocked notifications!
সুনামগঞ্জে হাওর রক্ষাবাঁধ নির্মাণকাজের ঠিকাদার ও পাউবো কর্মকর্তাদের অনিয়ম ও দুর্নীতির বিচার দাবিতে বিক্ষোভ। ছবি : এনটিভি

সুনামগঞ্জে হাওর রক্ষাবাঁধ নির্মাণকাজের ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তাদের অনিয়ম ও দুর্নীতির বিচার দাবিতে ফুঁসে উঠছে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন। সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণা করার দাবিতে আজ মঙ্গলবার পৃথক মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও ঘেরাও কর্মসূচি পালন করেন ক্ষতিগ্রস্ত কৃষক, সচেতন হাওরবাসী ও জেলা আইনজীবী সমিতির সদস্যরা।

দুপুর ২টায় সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণের সামনে আইনজীবী সমিতি ও সচেতন হাওরবাসীর অংশগ্রহণে  ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সৈয়দ শায়েখ আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আবদুল হক সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আপ্তাব উদ্দিন প্রমুখ।

অন্যদিকে ‘হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ নামের আরেকটি সংগঠন কালেক্টরেট ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের আলফাত উদ্দিন স্কয়ারে এসে বিক্ষোভ সমাবেশ মিলিত হয়। এ সময় সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

এ ছাড়া সকালে জামালগঞ্জ উপজেলা প্রশাসন ঘেরাও করে বিক্ষোভ করেন কয়েক হাজার ক্ষতিগ্রস্ত কৃষক। গত কদিন ধরে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জে কয়েক ঘণ্টা সড়ক অবরোধ করে পাউবোর দায়ী কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির দাবি জানান।

এদিকে গত কয়েকদিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সুনামগঞ্জের প্রায় ৯৫ ভাগ হাওর রক্ষাবাঁধ ভেঙে তলিয়ে গেছে লক্ষাধিক হেক্টর বোরো ফসল। গত দুদিনে আরো নতুন করে জেলার বড় হাওর, জামালগঞ্জের হালির হাওর, জগন্নাথপুরের মইয়ার হাওর, তাহিরপুরের মাটিয়ান হাওরের বেড়িবাঁধ ভেঙে তলিয়ে গেছে সব ফসল। এরই মধ্যে হাওর রক্ষাবাঁধ ভেঙে তলিয়ে গেছে জেলার প্রায় এক লাখ ৫০ হাজার হেক্টর জমির ফসল। আরো দুদিন বৃষ্টি হলে জেলার সব ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা করছে প্রশাসন।