বঙ্গবন্ধু হাইটেক সিটির অর্ধেক কাজ সম্পন্ন : প্রতিমন্ত্রী

Looks like you've blocked notifications!

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ সোমবার বিকেলে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে নির্মাণাধীন ‘ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারে’র অগ্রগতি পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের প্রতিমন্ত্রী এ কথা জানান।

পলক বলেন, ২০২১ সাল নাগাদ হার্ডওয়্যার, সফটওয়্যার ও সেবা খাতে পাঁচ বিলিয়ন (৫০০ কোটি) ডলারের আইসিটি রপ্তানি অর্জন করার যে লক্ষ্যমাত্রা, তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে হাইটেক সিটি। এ ছাড়া এর মাধ্যমে আগামী পাঁচ বছরে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূর্ণ হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু হাইটেক সিটিতে এরই মধ্যে আইসিটি সম্পর্কিত ব্যবসা শুরু করতে ১০ থেকে ১৫টি কোম্পানি চুক্তিবদ্ধ হয়েছে। ২০১৭ সালের মধ্যে ট্রেন স্টেশন চালু হলে এখানে কয়েকশ কোম্পানি বিনিয়োগ করবে। আগামী ১০ বছরের মধ্যে এই পার্কটি পুরোদমে কাজ শুরু করবেও বলেও তিনি জানান।

এর আগে মন্ত্রী পার্কের প্রশাসনিক ভবনে সভাকক্ষে ডাটা সেন্টার নির্মাণে জড়িত চায়না ও বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ ইমরান আহমেদ।

ক্লাউড কম্পিউটিং ও জি ক্লাউড প্রযুক্তিতে বিশ্বের সপ্তম বৃহৎ এই ডাটা সেন্টার নির্মাণের ব্যয় হচ্ছে ১৯৪ মিলিয়ন মার্কিন ডলার। চায়নার আর্থিক ও কারিগরি সহযোগিতায় নির্মাণাধীন এই ডাটা সেন্টারে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ ডাটা সংরক্ষিত থাকবে। আগামী ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখে এটি নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।