আঞ্চলিক যোগাযোগে নিজ দেশকে প্রাধান্য দেওয়া উচিত : আকবর আলি

Looks like you've blocked notifications!
রাজধানীতে এক অনুষ্ঠানে আজ শনিবার বক্তব্য দেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান। ছবি : এনটিভি

আঞ্চলিক যোগাযোগে সংযুক্তির ক্ষেত্রে নিজ দেশের স্বার্থকে প্রাধান্য দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান। শুধু ভারত বা ব্যবসায়ীদের স্বার্থে কাজ না করারও পরামর্শ দিয়েছেন তিনি।

আজ শনিবার সকালে রাজধানীর বিস মিলনায়তনে অনুষ্ঠিত ‘আঞ্চলিক সংযুক্তিতে-বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন আকবর আলি খান।

আকবর আলি খান বলেন, বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় চুক্তি ও তা বাস্তবায়নের ক্ষেত্রে সতর্কতা প্রয়োজন। সীমান্তে সমস্যা দূর করতে না পারলে কোনো সংযুক্তিই কাজে আসবে না।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা আরো বলেন, ‘এই পরিস্থিতির উন্নতি না করে যদি শুধু আমরা যেখানে সেখানে সড়ক করার চেষ্টা করি, তাহলে পরে সংযুক্তি বাড়বে বলে মনে হয় না। বরং পরিস্থিতি আরো জটিল হতে পারে। শুধু ব্যবসায়ীদের জন্য নয়, অথবা শুধু ভারতের স্বার্থে নয়, উভয়ের স্বার্থে আমরা যদি সহযোগিতা করি তাহলে নিশ্চয় তার সুফল পাব।’

একই সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, তাড়াহুড়ো না করে ভারতের সঙ্গে চুক্তি সংক্রান্ত যে কোনো ইস্যুতে জনগণের মত নেওয়া প্রয়োজন। চুক্তির আগে দায়িত্বপ্রাপ্তদের যথেষ্ট ধারণা নেওয়া প্রয়োজন। আর এ ক্ষেত্রে জনগণের মত নেওয়াও গুরুত্বপূর্ণ।

ভারতের সঙ্গে চুক্তি ও সমঝোতা প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আরো বলেন, ‘কোথাও তো দেখলাম না কোন চ্যাপ্টারে কী হয়েছে। খালি শুনছি, এই করেছি, সেই করেছি। বিশেষজ্ঞদের আপনারা গালিগালাজ করেন, কিন্তু আমরা জানিই তো না। অতএব সবকিছু সূর্যের আলোয় নিয়ে আসেন, পছন্দ করুক আর না করুক লোকজন।’