হাওরে প্রতি মাসে ৩০ কেজি চাল দেবে সরকার

Looks like you've blocked notifications!

হাওর এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে প্রতি মাসে ৩০ কেজি চাল ও ৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

হাওর অঞ্চলকে দুর্গত এলাকা হিসেবে ঘোষণার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আজ রোববার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় ত্রাণমন্ত্রী এ ঘোষণা দেন। তিনি বলেন, বন্যা কবলিত মানুষের কষ্ট বিবেচনায় ওইসব এলাকায় ১০০ দিনের কর্মসূচি হাতে নিয়েছে সরকার।
মায়া বলেন, ‘এদের অভাব আছে, সেই অভাব আমরা মিটিয়ে দিচ্ছি। অভাব আছে, তাদের কষ্ট আছে, কষ্ট আমরা লাঘব করব। কষ্ট তাদের নিবারণ করার আপ্রাণ চেষ্টা করছি। এমন কোনো পরিবেশ সৃষ্টি হয় নাই যে, সেখানে দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করতে হবে।’

আন্তমন্ত্রণালয় সভা শেষে ত্রাণমন্ত্রী আরো বলেন, পরিবেশ স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিনামূল্যে চালসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে ক্ষতিগ্রস্তদের।

এদিকে, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী বলেছেন, হাওর এলাকায় বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

কিশোরগঞ্জ, নেত্রোকোনা, সুনামগঞ্জের হাওর এলাকায় বাঁধ ভেঙে হাজার হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।