হোয়াটস অ্যাপ পরীক্ষা করে মিলল উত্তরসহ প্রশ্নপত্র, ছাত্রীকে সাজা

Looks like you've blocked notifications!

গাজীপুরে এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এক পরীক্ষার্থীকে এক মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আরো তিনজন এইচএসসি পরীক্ষার্থীকে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

আজ রোববার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরোজ এ দণ্ডাদেশ দেন।

দণ্ডাদেশ পাওয়া ওই পরীক্ষার্থীর নাম ফারহানা সুলতানা। বাড়ি গাজীপুরে তেলিপাড়া এলাকায়। সে গাজীপুর সরকারি মহিলা কলেজ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে এইচএসসি পরীক্ষা দিচ্ছিল।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. ইফতেখার আহমেদ চৌধুরী জানান, রোববার সকালে এইচএসসির হিসাব বিজ্ঞান দ্বিতীয় বিষয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরুর আগে গাজীপুর জেলা শহরের কাজী আজিম উদ্দিন কলেজ কেন্দ্রে প্রবেশের সময় ফারহানা সুলতানার কাছ থেকে ওই কেন্দ্রের কর্তৃপক্ষ একটি মোবাইল ফোন আটক করে। মোবাইলের হোয়াটস অ্যাপের একটি চ্যাটিং গ্রুপ পরীক্ষা করে হিসাব বিজ্ঞানের দ্বিতীয় পত্র পরীক্ষার উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায়। যা আজকের পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে সম্পূর্ণ মিল রয়েছে।

খবর পেয়ে ইফতেখার আহমেদ চৌধুরী ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরোজসহ পুলিশ ও গোয়েন্দা বিভাগের লোকজন ঘটনাস্থলে যান। তাঁরা পরীক্ষার্থীকে ফারহানা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তাঁর স্বীকারোক্তির ভিত্তিতে গাজীপুর সরকারি মহিলা কলেজ কেন্দ্র থেকে একই বিষয়ের দুই পরীক্ষার্থী আসিফ উদ্দিন খান ও ওমর ফারুক সাব্বিরকে আটক করা হয়। পরে তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে পরীক্ষার্থী নাফিস আনামকে শহরের উত্তর বিলাসপুর এলাকা থেকে আটক করা হয়। তাঁর কাছ থেকে আলামতসহ একটি ট্যাব ও দুইটি মোবাইল ফোন আটক করা হয়।

গাজীপুর সিটি করপোরেশনের পূর্ব চান্দনা এলাকার বাসিন্দা আসিফ উদ্দিন খান ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের, উত্তর বিলাসপুর এলাকার  ওমর ফারুক সাব্বির গাজীপুর মেট্রোপলিটন কলেজের এবং একই এলাকার নাফিস আনাম কাজী আজিম উদ্দিন কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

জিজ্ঞাসাবাদকালে আটক পরীক্ষার্থীরা জানায়, আসিফ উদ্দিন খান হোয়াটস  অ্যাপে একটি গ্রুপ চ্যাট খুলে। এ গ্রুপে আটক পরীক্ষার্থীরা ছাড়াও বেশ কয়েকজন এইচএসসি পরীক্ষার্থী রয়েছে। তারা ‘অভিশপ্ত ব্যাচ’ নামের অপর একটি গ্রুপ থেকে উত্তরসহ প্রশ্ন কিনে প্রত্যেকের কাছে ৩০০ টাকা করে বিক্রি করে।

পরে আটক পরীক্ষার্থীদের গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরোজের  ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে ফারহানা সুলতানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়। এ সময় আটক অন্যদের বিরুদ্ধে তদন্ত ও মামলাসহ আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তাদের পুলিশের কাছে সোপর্দ করেন। এ দিন ফারহানা সুলতানা, আসিফ উদ্দিন খান ও ওমর ফারুক সাব্বিরকে এ বছর এইচএসসি পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়েছে।

জয়দেবপুর থানার উপপরিদর্শক (এসআই) সাইদুর রহমান জানান, ফারহানা সুলতানাকে কারাগারে পাঠানো হয়েছে। আটক অন্যদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।