নকল গ্লুকোজ তৈরির কারখানা, মালিককে সাজা

Looks like you've blocked notifications!
রাজশাহী মহানগরীর মীর্জাপুর এলাকায় নকল গ্লুকোজ ডি তৈরির দায়ে ভ্রাম্যমাণ আদালত আজ মঙ্গলবার দুপুরে কারখানার মালিক আবু জাহেরকে (ডানে) দুই বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেন। ছবি : এনটিভি

রাজশাহী মহানগরীর মীর্জাপুর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে নকল গ্লুকোজ ডি তৈরির কারখানার সন্ধান পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার দুপুরে মেঘনা ফুড প্রডাক্ট নামের ওই কারখানায় অভিযানকালে বিপুল পরিমাণ নকল গ্লুকোজ ডি, ম্যাঙ্গো অরোভিট ও ম্যাঙ্গো চকলেট উদ্ধার করা হয়।

এ সময় মেসার্স মেঘনা ফুড প্রডাক্টের স্বত্বাধিকারী আবু জাহেরকে (৪৮) আটক করে দুই বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়। একই সঙ্গে দুই লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর কবীর এ রায় দেন।

অভিযান চালানোর পর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর কবীর জানান, গোপন সংবাদের ভিত্তিতে তিনি মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশকে সঙ্গে নিয়ে মীর্জাপুর এলাকায় জাহেরের বাড়িতে অভিযান চালান। এ সময় বাড়ির ভেতরে নকল কারখানার সন্ধান পান। ওই কারখানায় নকল গ্লুকোজ ডি তৈরির মেশিনসহ বিপুল পরিমাণ গ্লুকোজ ডি, ম্যাঙ্গো অরোভিট ও চকলেট পাওয়া যায়। পরে সেগুলো জব্দ করা হয়। নকল পণ্য তৈরির দায়ে এ সময় কারখানার স্বত্বাধিকারী আবু জাহেরকে আটক করে কারাদণ্ডাদেশ হয়। 

আটকের পর আবু জাহের দীর্ঘদিন ধরে ওই কারখানায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং অ্যান্ড ইন্সটিটিউটের (বিএসটিআই) কোনো অনুমোদন ছাড়াই নকল পণ্য উৎপাদন করতেন বলে স্বীকার করেন। দোষ স্বীকার করায় ভ্রাম্যমাণ আদালতে তাঁর দুই বছরের সাজা ও দুই লাখ টাকা জরিমানা করা হয়। জব্দ করা মালামালের মধ্যে মেশিন ছাড়া সব পণ্য ধ্বংস করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর কবীর।