সাক্ষ্য বাতিলে খালেদা জিয়ার আবেদনের ওপর আদেশ ২৯ জুন

Looks like you've blocked notifications!
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ বাতিলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদনের ওপর আগামী ২৯ জুন আদেশ দেবেন আদালত। আজ বৃহস্পতিবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।

urgentPhoto

খালেদা জিয়ার পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী ও অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন।

শুনানি শেষে ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী এনটিভি অনলাইনকে বলেন, ‘আজ শুনানি শেষ হয়েছে। আগামী ২৯ জুন আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে। আমরা আশা করি, খালেদা জিয়ার আবেদন হাইকোর্ট গ্রহণ করে এই মামলায় তাঁর অনুপস্থিতিতে নেওয়া সাক্ষ্য বাতিলের আদেশ দেবেন।’

গত ২৫ মে রাজধানীর বকশীবাজারে আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত বিশেষ জজ আদালতে ছয় কার্যদিবসে খালেদা জিয়ার অনুপস্থিতিতে নেওয়া সাক্ষ্য গ্রহণ বাতিলের আবেদন করেন আইনজীবীরা। আদালত এ আবেদন নাকচ করে দেওয়ার পর তিনি হাইকোর্টে আবেদন করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার অনুপস্থিতিতে ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর, ১ ডিসেম্বর, ৮ ডিসেম্বর, ১৭ ডিসেম্বর এবং এ বছর ৭ ও ১৫ জানুয়ারি সাক্ষ্য গ্রহণ করা হয়।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।