ছিটমহলবাসীর যৌথ সমাবেশ

১ আগস্ট ছিটমহলের বিজয় দিবস

Looks like you've blocked notifications!

স্থলসীমান্ত চুক্তি অনুযায়ী আগামী ৩১ জুলাই মধ্যরাতের পর থেকে বাংলাদেশ ও ভারতের ছিটমহলগুলো বিনিময় হয়ে যাচ্ছে। ফলে ইতিহাস হয়ে যাচ্ছে ‘ছিটমহল’ শব্দটি। তাই প্রতিবছর ১ আগস্টকে ছিটমহলের বিজয় দিবস হিসেবে পালন করার ঘোষণা দেওয়া হয়েছে। 

আজ শুক্রবার দুপুরে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহলের প্রবেশদ্বার তিনবিঘা করিডর এলাকায় অনুষ্ঠিত দুই দেশের ছিটমহলবাসীর যৌথ সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়। গত কয়েক বছর ধরে ২৬ জুন ছিটমহলবাসী সেখানে যৌথ সমাবেশ করে আসছেন। 

আজ করিডর এলাকার কাঁটাতারের ওপারে শহীদ সুধীর স্মৃতিফলকের কাছে অবস্থান নেন ভারতে থাকা বাংলাদেশি ছিটমহলবাসী। আর কাঁটাতার থেকে খানিকটা দূরে এপারে বাংলাদেশে থাকা ভারতীয় ছিটমহলের মানুষ জড়ো হয়ে সমাবেশে অংশ নেন। এর আগে তাঁরা দুই দেশের জাতীয় পতাকা নিয়ে মিছিল করেন। আর এই মিছিল থেকে স্থলসীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দেশটির পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানানো হয়। 

ছিটমহলবাসীর যৌথ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির ভারতীয় অংশের সাধারণ সম্পাদক সৌমেন দাস, বাংলাদেশ ইউনিটের সভাপতি মঈনুল ইসলাম ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা এবং ছিটমহল আন্দোলনের অন্যতম নেতা দীপ্তিমান সেনগুপ্ত।