খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্রের শুনানি ৩১ আগস্ট

Looks like you've blocked notifications!
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় বাসে পেট্রবোমা মেরে যাত্রী হত্যার মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণের আদেশের জন্য আগামী ৩১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

আজ রোববার ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান এ দিন নির্ধারণ করেন।

এর আগে আজ এ মামলায় অভিযোগপত্র গ্রহণবিষয়ক আদেশ দেওয়ার জন্য দিন ধার্য ছিল। কিন্তু বিচারক আজ আদেশ না দিয়ে নতুন করে আদেশ দেওয়ার এ দিন ঠিক করেন। মামলায় খালেদা জিয়াকে ‘পলাতক’ দেখানো হয়েছে।

খালেদা ছাড়া অন্য আসামিদের মধ্যে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া, এম কে আনোয়ার, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ, বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, সাবেক ছাত্রদল নেতা ও ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল। আসামি ৩৮ জনের মধ্যে সাতজন কারাগারে রয়েছেন।

২০১৫ সালের ৬ মে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক (এসআই) বশির উদ্দিন ঢাকা মুখ্য মহানগর হাকিমের আদালতে খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।
মামলায় হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেওয়া হয়েছে।

চলতি বছরের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করা হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হয়। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হলে ১ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান নূর আলম (৬০) নামের এক যাত্রী।

ওই ঘটনায় ২৪ জানুয়ারি বিকেলে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করেন থানার এসআই কে এম নুরুজ্জামান।