বিএনপি নেতা ও দেহরক্ষী হত্যা : খুলনায় আধা বেলা হরতাল কাল

Looks like you've blocked notifications!
খুলনায় সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা। ছবি : এনটিভি

খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠু ও দেহরক্ষীকে গুলি করে হত্যার প্রতিবাদে আগামীকাল শনিবার জেলায় আধা বেলা হরতালের ডেকেছে বিএনপি।

আজ শুক্রবার দুপুরে মহানগর ও জেলা বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এ ঘোষণা দেন।

প্রত্যক্ষদর্শী ও দলীয় কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে তিনটি মোটরসাইকেলে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পোশাক পরা পাঁচ-ছয়জন এসে গুলি করতে করতে মিঠুর অফিসে প্রবেশ করে। তারা অফিসের ভেতর ঢুকে মিঠুর মাথায় গুলি করে। এই সময় ৩০ থেকে ৩৫টি গুলির শব্দ শোনা যায়। দুর্বৃত্তরা হত্যাকাণ্ডের পর আবার মোটরসাইকেলে করে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলে মিঠুর মৃত্যু হয়। মিঠুর দেহরক্ষীসহ তিনজন গুলিবিদ্ধ হয়। আশঙ্কাজনক অবস্থায় নওশেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করার পর রাত সাড়ে ১২টার দিকে তাঁর মৃত্যু হয়।

সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মঞ্জু বলেন, ঘাতকরা ডিবি পুলিশের জ্যাকেট পরে এসেছিল। হত্যাকাণ্ডের সময় পুলিশের নিষ্ক্রিয়তায় খুলনাবাসী আতঙ্কিত। কেউ আর নিরাপদ নয়। তাঁরা স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চান।

এ সময় চারদিনের কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, স্মারকলিপি প্রদান।

এদিকে, নিহত মিঠুর পরিবারের সঙ্গে দেখা করেছেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। আজ বেলা ১১টার দিকে তিনি সেখানে গিয়ে বিএনপি নেতার পরিবারের সদস্যদের সমবেদনা জানান।

প্রতিমন্ত্রী বলেন, এ ঘটনায় তাঁর দলের (আওয়ামী লীগ) লোকজন জড়িত থাকলেও ছাড় দেওয়া হবে না। ডিবি পুলিশের জ্যাকেট ও পুলিশের নিষ্ক্রিয়তার বিষয়টি তদন্ত করে দেখা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

চরমপন্থীরা জামিনে মুক্তি পেয়ে আওয়ামী লীগে যোগ দিচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, বিষয়টি নিয়ে তাঁরা ভাবছেন। গোয়েন্দাদের প্রতিবেদন খতিয়ে দেখা হবে।

ধারাবাহিকভাবে একটি পরিবারের সদস্যদের হত্যার ঘটনায় নিন্দা জানান নারায়ণ চন্দ্র চন্দ। এ সময় মন্ত্রীর কাছে নিহত মিঠুর স্বজনরা সম্প্রতি ফুলতলা উপজেলার গাছ কেটে গোপনে বিক্রির ঘটনায় বর্তমান চেয়ারম্যানের সঙ্গে বিরোধের কথা জানান। মন্ত্রী শোকাহত পরিবারকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ওই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে সমবেদনা জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপির সভাপতি আইনজীবী শফিকুল আলম মনা, সাবেক এমপি কাজী সেকেন্দার আলী ডালিম, খুলনা সিটি করপোরেশনের মেয়র মনিরুজ্জামান মনি।

এদিকে, আজ দুপুরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে ফুলতলা থানার পুলিশ লাশের সুরাতহাল রিপোর্ট তৈরি করে। মিঠুর মাথা থেকে দুটি গুলি পাওয়া যায়। দেহরক্ষী নওশের গাজীর বুকে গুলি লেগেছে। পরে লাশ দুটি ফুলতলায় নিয়ে যাওয়া হয়।