ঝালকাঠিতে বিজ্ঞান মেলা উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী

Looks like you've blocked notifications!
ঝালকাঠিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি : এনটিভি

‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ স্লোগান নিয়ে ঝালকাঠিতে শুরু হয়েছে তিনদিনব্যাপী ৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা।

আজ শুক্রবার সকালে ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন।

জেলা প্রশাসক মো. হামিদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘বিশ্বের উন্নত দেশগুলোতে শতকরা ৬০ থেকে ৭০ ভাগ লোক কারিগরি শিক্ষায় শিক্ষিত আর আমাদের দেশে এর হার হচ্ছে ১০ ভাগ। এ কারণে আমরা উন্নয়নের দিক থেকে তাদের চেয়ে অনেক পিছিয়ে আছি।’

জনসংখ্যা অভিশাপ নয় মন্ত্রব্য করে শিল্পমন্ত্রী বলেন, দেশের এই জনসংখ্যাকে অনেকেই অভিশাপ মনে করেন। কিন্তু এই জনংসংখ্যাকে শক্তিতে রূপান্তর করতে হলে তাদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহায়তায় এবং জেলা প্রশাসনের উদ্যোগে এই মেলায় ২১টি প্রকল্প প্রদর্শন স্টল স্থান পেয়েছে। মেলায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও খুদে বিজ্ঞানীদের আবিষ্কার করা যন্ত্র প্রদর্শন করা হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এ মেলা।