গম নিয়ে তদন্ত দাবি

মায়ার পদত্যাগ করা উচিত : টিআইবি

Looks like you've blocked notifications!

দুর্নীতির দায়ে অভিযুক্ত ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

urgentPhoto

একই সঙ্গে গম কেলেঙ্কারির বিষয়টি সরকার গুরুত্বসহকারে নিয়ে নিরপেক্ষ সংস্থার মাধ্যমে তদন্ত করবে বলে আশা প্রকাশ করেছে বেসরকারি এ সংস্থা। এ ছাড়া পচা গম আমদানির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয়েছে।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে মাইডাস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশব্যাপী যুবসমাজের ওপর পরিচালিত জরিপে দেখা গেছে, এই তরুণদের মধ্যে ৮৬ ভাগই সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত খাত হিসেবে রাজনীতিকে চিহ্নিত করেছে।

এ দিন জাতীয় যুব সততা জরিপ-২০১৫-এর গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। সংস্থাটির মতে, দেশের ১৫ থেকে ত্রিশোর্ধ্ব বছর বয়সী মানুষ মনে করে, রাজনীতি ও সরকারের মধ্যে সততার অভাবে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন হচ্ছে না।

টিআইবির কাছে সরকারের দুটি মন্ত্রণালয়ের বিরুদ্ধে আলোচিত দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে প্রতিষ্ঠনটিরনির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘এটা বিচারাধীন বিষয়, এ ধরনের বিষয়, যেটা আমাদের দেশে দৃষ্টান্ত নেই। যদিও আমাদের মন্ত্রী মহোদয়দের, এ ধরনের বিষয়ে স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত।’ তিনি বলেন, ‘গমের বিষয়টা অনেক আলোচিত একটি বিষয়। খুবই দুঃখজনক। আমি মনে করি যে অন্তত নিজেদের স্বার্থে এটাকে আর এভাবে অবমূল্যায়নের চেষ্টা না করে যথাযথ প্রক্রিয়ায় নিরপেক্ষ অনুসন্ধান করে, যারা এ ধরনের কর্মকাণ্ডের জন্য দায়ী তাদের বিচারের আওতায় আনতে হবে।’

দুর্নীতির বিরুদ্ধে সমাজের যুব অংশের মানসিকতা দৃঢ় এমনটিই উঠে এসেছে টিআইবির সততা জরিপে। এ বিষয়ে সংগঠনটি জানায়, যুবসমাজের এই প্রত্যয় কাজে লাগাতে প্রয়োজন জাতীয় শুদ্ধাচার কৌশলে যুবকদের ভূমিকার অন্তর্ভুক্তি।

এ বিষয়ে টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘আমাদের সমাজে যুবদের সংখ্যা এখন অনেক বেশি এবং তাদের এত বড় একটি অংশ বলছে, তারা এসব বিশ্বাস করে, কিন্তু চর্চা করতে পারে না। তাহলে আমাদের কত গুরুত্বের সঙ্গে দেখতে হবে তারা যে এ চর্চা যাতে করতে না পারে তার জন্য দায়ী উপাদানগুলো কী কী। এগুলো দূর করার যে চেষ্টা সেটা আমাদের অব্যাহত রাখতে  হবে।’