রমজানের পণ্য : নেতারা দিচ্ছেন বিনামূল্যে, ব্যবসায়ীরা ন্যায্যমূল্যে

Looks like you've blocked notifications!
চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির অস্থায়ী বিক্রয়কেন্দ্র থেকে ন্যায্যমূল্যে পণ্য কিনছেন ক্রেতারা। ছবি : এনটিভি

প্রতিবছরই রমজান মাসে দেশের বাজারগুলোতে নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের দাম বাড়ে। বাড়তি চাপের মুখে পড়েন গরিব, দুস্থ ও স্বল্প আয়ের মানুষ। এ পরিস্থিতি বিবেচনায় চট্টগ্রামে পণ্য বিতরণে এগিয়ে এসেছে বিভিন্ন রাজনৈতিক দলসহ ব্যবসায়ী নেতারা। নগরীর কোথাও বিনামূল্যে, আবার কোথাও ন্যায্যমূল্যে এসব পণ্য বিতরণ করা হচ্ছে। 

অন্য বছরের মতো এবারও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও বিএনপি রমজান উপলক্ষে বিনামূল্যে ভোগ্য পণ্য বিতরণ করছে। নগরীতে আলাদা কর্মসূচির মাধ্যমে এসব পণ্য বিতরণ করা হয়। এ সময় দুস্থ মানুষদের জনপ্রতি ১০ থেকে ১৫ কেজি করে চাল, ডাল, চিনি ও ছোলা বিতরণ করা হয়। 

এ উদ্যোগের ফলে গবির ও দুস্থরা কিছুটা হলেও স্বস্তি পাবেন বলে আশা রাজনৈতিক নেতাদের।

বিএনপির চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, বিএনপি যেহেতু মানুষের জন্য রাজনীতি করে তাই তারা সব সময়ই মানুষের পাশে থাকতে চায়। আর তাই এই উদ্যোগ।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, গোটা রমজান মাসজুড়েই দুস্থ নারীদের সহায়তার চেষ্টা করে যাবেন তাঁরা। 

অপর দিকে ব্যবসায়ী নেতারা উদ্যোগ নিয়েছেন মাসব্যাপী ন্যায্যমূল্যে ভোগ্য পণ্য বিতরণ করার। এ লক্ষ্যে চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অস্থায়ী বিক্রয়কেন্দ্র চালু করেছে আগ্রাবাদ কার্যালয় চত্বরে। এ উদ্যোগের ফলে অসাধু ব্যবসায়ীদের অত্যাবশ্যকীয় পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে মূল্যবৃদ্ধির চেষ্টা রোধ করা যাবে বলে মনে করেন চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।