সরকারকে ইউপিডিএফের ‘লাল কার্ড’

Looks like you've blocked notifications!
সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে এবং সরকারের বিভিন্ন সিদ্ধান্তের প্রতিবাদে আজ মঙ্গলবার রাঙামাটির কুতুকছড়িতে মানববন্ধন করে ইউপিডিএফের আট সহযোগী সংগঠন। ছবি : এনটিভি

সরকার জুম্মবিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে তা পার্বত্য জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে অভিযোগ করে এর প্রতিবাদে এবং সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবি জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট। এই দাবিতে সরকারের উদ্দেশে ‘লাল কার্ড’ দেখিয়েছে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত ইউপিডিএফের আট সহযোগী সংগঠন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাঙামাটির কুতুকছড়িতে আট সংগঠনের কনভেনিং কমিটির ডাকে এক মানববন্ধনে এই ‘লাল কার্ড’ প্রদর্শন করে সরকারের প্রতি অনাস্থা প্রকাশ করে সংগঠনগুলো।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) রাঙামাটি জেলার সভাপতি বাবলু চাকমা ও সাধারণ সম্পাদক অনিল চাকমা।

বক্তারা জুম্ম জনগণের ওপর বার বার অবৈধ সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া, জুম্ম জনগণকে নিজ নিজ জাতিসত্তার স্বীকৃতি না দিয়ে ‘বাঙালি’ বানানোর অপচেষ্টার প্রতিবাদ জানান। তাঁরা অভিযোগ করে বলেন, সরকার পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামসহ দেশের ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তার নিজস্ব পরিচিতি মুছে ফেলার ষড়যন্ত্র করছে।

বক্তারা সন্তু লারমাকে সরকারের ‘দালাল’ ঘোষণা দিয়ে নিজেদের অধিকার আদায়ে জুম্ম জনগণকে সঠিক দলের সাথে থাকার আহ্বান জানান।