‘রডের বদলে বাঁশ’ দেওয়া ভবনে কাজ শুরু

Looks like you've blocked notifications!
চুয়াডাঙ্গার দর্শনায় ‘রডের বদলে বাঁশ’ ব্যবহার করা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কার্যালয় ও পরীক্ষাগার ভবন চালু হয়েছে। ছবি : এনটিভি

চুয়াডাঙ্গার দর্শনায় ‘রডের বদলে বাঁশ’ ব্যবহার করা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কার্যালয় ও পরীক্ষাগার ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। আজ রোববার থেকে নতুন ওই ভবনে দাপ্তরিক কাজ শুরু হয়েছে।

কার্যালয়ের দায়িত্বে থাকা উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কার্যালয়ের অতিরিক্ত উপপরিচালক কামরুন নাহার এ তথ্য জানিয়েছেন। 

খোঁজ নিয়ে জানা যায়, ভবন নির্মাতা প্রতিষ্ঠান ঢাকার মনিপুরিপাড়ার জয় ইন্টারন্যাশনাল বাঁশ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ওই প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে। পরে ঢাকার মিরপুরের মাস্তুরা এন্টারপ্রাইজ নামের অন্য একটি প্রতিষ্ঠান অবশিষ্ট কাজ সম্পন্ন করে। প্রকল্পের ব্যয় প্রথমে দুই কোটি ৪২ লাখ টাকা ধরা হয়। তবে শেষ পর্যন্ত তা বেড়ে দুই কোটি ৫২ লাখ টাকায় দাঁড়ায়।

এদিকে এই ভবন নির্মাণের কাজ শেষে হস্তান্তর করা হলেও দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলাটি এখনো তদন্তাধীন রয়েছে। ২০১৬ সালের ৬ এপ্রিল এই ভবনে রডের বদলে বাঁশ, ইটের বদলে সুড়কি ব্যবহার করার চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।

কর্মকর্তারা জানান, বিদেশ থেকে আমদানি করা কৃষিজাত পণ্যের মান যাচাই ও পরীক্ষার জন্য এই ভবন নির্মাণ করা হয়। এ ছাড়া রোগবালাই পরীক্ষার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফাইটোসেনেটারি সামর্থ্য শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় সরকারিভাবে এই ভবন নির্মাণ করা হয়।