উবারের জন্য নীতিমালার খসড়া প্রস্তুত : কাদের

Looks like you've blocked notifications!
রাজধানীর তেজগাঁওয়ে বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : ফোকাস বাংলা

রাজধানীতে অনলাইনভিত্তিক ট্যাক্সি সার্ভিস উবারের জন্য নীতিমালা হচ্ছে। আর এরই মধ্যে ওই নীতিমালার খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় সেতুমন্ত্রী এ কথা জানান।

এ সময় ওবায়দুল কাদের জানান, উবারের জন্য তৈরি করা খসড়া নীতিমালাটি যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করা হবে।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক এ অনলাইন ট্রান্সপোরটেশন নেটওয়ার্ক কোম্পানিটি গত ২২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ঢাকায় যাত্রী ও চালকদের জন্য অ্যাপটি চালু করে। এর দুদিনের মাথায় বিআরটিএ উবারের কার্যক্রমকে ‘বেআইনি’ ঘোষণা করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দেয়।

‘স্মার্টফোনে ট্যাক্সিসেবা উবার বেআইনিভাবে ট্যাক্সিক্যাব সার্ভিস প্রদান থেকে বিরত থাকা সংক্রান্ত’ নামে বিআরটিএ ওই বিজ্ঞপ্তিটি প্রকাশ করে। এতে বলা হয়, ‘অনলাইনভিত্তিক ট্যাক্সি সার্ভিস উবার সম্পূর্ণ বেআইনিভাবে পরিচালিত হচ্ছে, যা মোটরযান আইন ও বিধির পরিপন্থী। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উবার মালিক ও চালকগণকে অনুরোধ জানানো যাচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উবার এমন একটি সেবা যা ট্যাক্সিচালক ও যাত্রী উভয়েই ব্যবহার করতে পারে। উবারের নিজস্ব কোনো ট্যাক্সিক্যাব নেই। অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে ‘উবার’ ডাউনলোড করা যায়। এরপর ইমেইল ও ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হয় চালক ও যাত্রীকে। তারপরই তাঁরা এর সেবা নিতে পারেন।

মতবিনিময় সভায় সেতুমন্ত্রী আরো বলেন, ‘সিটিং সার্ভিসসহ গণপরিবহনে যাত্রীসেবা নিশ্চিত করতে সুপারিশ প্রণয়নে আট সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে জ্যেষ্ঠ সাংবাদিকদেরও সদস্য করা হয়েছে।’

বিআরটিএ এরই মধ্যে একটি ওয়েবপেজ চালু করে, সেখানে জনগণের মতামত চেয়েছে। এরই মধ্যে ১০০টির বেশি মতামত সেখানে এসেছে বলে জানান মন্ত্রী।

ওবায়দুল কাদের জানান, যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে রাজধানীর সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী টার্মিনালে আন্তসংস্থা সমন্বয়ে তিনটি ‘ভিজিলেন্স টিম’ গঠন করা হবে। যাত্রীদের ভোগান্তির বিষয়ে ওই তিনটি দল ব্যবস্থা নেবে।