রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

পটুয়াখালীতে বিএনপির ৩৭ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা

Looks like you've blocked notifications!

রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ এনে পটুয়াখালী জেলা বিএনপির ৩৭ জন নেতা-কর্মীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা করা হয়েছে। পুলিশ বাদী হয়ে গতকাল সোমবার রাতে সদর থানায় ওই মামলা দুটি করে।
 
পুলিশ দাবি করেছে, চলতি বছর বিএনপির করা আন্দোলনের সময় দলের বিভিন্ন নেতা-কর্মীকে আটক করা হয়। এসব নেতা-কর্মী পুলিশের কাছে স্বীকার করেন যে দলের একাধিক নেতা-কর্মী সরকার উৎখাতসহ বিভিন্ন নাশকতার পরিকল্পনা করেছেন। এসব বক্তব্যের সূত্র ধরে সাধারণ ডায়েরি (জিডি) করে রাখা হয়। 

সদর থানার উপপরিদর্শক (এসআই) জসিম উদ্দিন জানান, সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে নিয়মানুযায়ী এ ধরনের জিডিগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ এনে নিয়মিত মামলা করা হয়।

সদর থানার এসআই শফিউল হক বাদী হয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এ রবসহ ২৬ জনের বিরুদ্ধে মামলা করেন।

অপর মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার এসআই মমিনুল ইসলাম জানান, ওই মামলার সূত্র একই হওয়ায় একই নিয়মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে জেলা বিএনপি ও ছাত্রদলের আরো ১১ জনের বিরুদ্ধে অপর একটি জিডিকে নিয়মিত মামলায় রূপান্তরিত করা হয়। মামলাটি করেছেন থানার এসআই প্রভাষ চন্দ্র। 

এদিকে হঠাৎ করে দুটি মামলা হওয়ায় জেলা বিএনপির নেতা-কর্মীরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তারা জানান, বিএনপি নেতা-কর্মীদের স্বীকারোক্তিতেই রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের জন্য তথ্য প্রমাণাদি উপস্থাপন করা হয়েছে। মামলা দুটির তদন্ত চলছে।