রাঙামাটিতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

Looks like you've blocked notifications!
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ডাকে আজ রোববার রাঙামাটিতে চলছে সকাল-সন্ধ্যা হরতাল। হরতাল চলাকালে সকাল থেকে শহরে যানবাহন চলাচল তেমন চোখে পড়েনি। ছবি : এনটিভি

পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ডাকে রাঙামাটি জেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নকে হত্যা, অজ্ঞাত বাঙালি যুবকের লাশ উদ্ধার ও লংগদুতে বাঙালিদের গণগ্রেপ্তারের প্রতিবাদে এবং দীঘিনালায় বিজিবি-পুলিশের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে গতকাল শনিবার এই হরতালের ডাক দেওয়া হয়।

এদিকে, হরতাল চলাকালে সকাল থেকে এখন পর্যন্ত রাঙামাটি শহরের কোথাও কোনো সহিংসতা বা পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে।

তবে হরতালের কারণে রাঙামাটি শহরের অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ আছে। শহর থেকে কোনো বাস বা লঞ্চ ছেড়ে যায়নি।

রাঙামাটি জেলা শহর ছাড়াও লংগদু, বাঘাইছড়ি, কাউখালী উপজেলায় শান্তিপূর্ণভাবে হরতাল চলছে বলে খবর পাওয়া গেছে।

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, ‘যুবলীগ নেতা নয়নের হত্যাকারীদের গ্রেপ্তার করায় আমরা প্রশাসনকে ধন্যবাদ জানাই। তবে হত্যাকারীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়।’

‘একই সঙ্গে লংগদুতে আরেকজন বাঙালির লাশ পাওয়ার ঘটনা দুঃখজনক। সেখানে গণগ্রেপ্তারের কারণে বাঙালিরা এলাকাছাড়া, আমরা গণগ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি’, যোগ করেন জাহাঙ্গীর আলম। সে সঙ্গে খাগড়াছড়িতে বিজিবি ও পুলিশের ওপর ইউপিডিএফ নেতাকর্মীদের হামলার নিন্দাও জানান তিনি।

রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রশিদ বলেন, সকাল থেকে শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গত ১ জুন লংগদু উপজেলার সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নের লাশ দীঘিনালার চারমাইল এলাকায় পাওয়া যায়। এ ঘটনার প্রতিবাদে নয়নের লাশ নিয়ে একটি বিক্ষোভ মিছিল উপজেলা সদরে আসার পথে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগ করা হয়। এ সময় দুই শতাধিক বাড়ি পুড়ে যায়। পরিস্থিতি মোকাবিলায় ওই দিন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। পরের দিন তা প্রত্যাহার করে নেওয়া হয়।